বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ডায়াবেটিসের মতো ভয়াবহ রোগকে আমরা স্বাভাবিক বানিয়ে ফেলেছি

ডা. আই এম আল্-হুসাইন পারভেজ
৬ অক্টোবর ২০২২ ১৩:৩৫ |আপডেট : ৭ অক্টোবর ২০২২ ০৮:০৯
ডা. আই এম আল্-হুসাইন পারভেজ
ডা. আই এম আল্-হুসাইন পারভেজ

ডায়াবেটিস (Diabetes mellitus) এমন এক রোগ যা বর্তমান পরিস্থিতিতে প্রতিটি পরিবারের সাধারণ রোগ, যেখানে যুবক অথবা বৃদ্ধ প্রতিটি বয়সের এবং বেশিরভাগ মানুষই আক্রান্ত, যা কিনা জেনেটিকাল বা অনিয়ন্ত্রিত জীবনযাপন পদ্ধতির কারণে ঘটে।

কিন্তু সমস্যা হলো, আমরা এই ভয়াবহ রোগটিকে একবারে স্বাভাবিক একটা রোগের সাথে এক করে ফেলেছি। শুধুমাত্র ঔষধ খেলেই নিয়ন্ত্রণ থাকবে এইটা ঠিক না এবং এইখানেই প্রথম সমস্যা হয়। মানুষ মনে করে ডায়াবেটিস হয়েছে তো কি হয়েছে ঔষধ খেলেই হবে না হয় সর্বোচ্চ ইনসুলিনই লাগবে। এটি ভয়াবাহ ভুল ধারণা, শুধু ঔষধ খেলেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব না। ডায়াবেটিস নিয়ন্ত্রণের মানদণ্ড হলো খাদ্যাভ্যাস, জীবনধারা এবং ঔষধ, এই তিন সমন্বয় এক সাথে না হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা খুব কঠিন।

আমার এতো দিনের অভিজ্ঞতা হলো এটি একটি নীরব ঘাতক রোগ। তার মানে জীবনের কোনো এক পর্যায়ে এই ডায়াবেটিস শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির উপর প্রভাব ফেলবেই যেমন কিডনি, হার্ট, মস্তিষ্ক, স্নায়ুতন্ত্র, ইমিউনিটি, চোখ ইত্যাদির উপর, যা কিনা আর পূর্বের অবস্থায় যাওয়া অসম্ভব। কেননা এই অরগ্যানগুলোর সেল/কোষ গুলো নষ্ট হলে আর তৈরী হওয়া সম্ভব না।শুরু হয় জীবনের বিপর্যয়।যেমন কিডনির জন্য ডায়ালাইসিস, স্নায়ুতন্ত্র এর জন্য নিউরোপ্যাথি ইত্যাদি।

এই জন্য শরীরের ইমিউনিটি বাড়ানো আমাদের জন্য এবং রোগীর জন্য খুবই জরুরি।আমি মনে করি, যে কোনো ভালো মানের খাবার, শরীরের জন্য হেলদি/উপকারী আর ভালো মানের গ্রীনটি এর উপকারিতা অনেক।ভাল মানের একটি গ্রীনটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, কোলেস্টেরল নিয়ন্ত্রণ, ওজন কমানো ইত্যাদিতে অনেক উপকার পাওয়া যায় যা কিনা পরবর্তীতে অন্যান্য রোগ এর আলোচনার সময় বলবো, ইনশাআল্লাহ।

৬টি উপাদান থেকে তৈরি জিরান প্রিমিয়াম গ্রীনটি এর প্রতিটি উপাদান ও গুনমান বিশ্বসেরা সংস্থা, গবেষক, চা বিশেষজ্ঞ এবং ডাক্তার দ্বারা স্বীকৃত।


লেখক:

ডা. আই এম আল্-হুসাইন পারভেজ

ভাইস চেয়ারম্যান নিও এগ্রো মার্ট



মন্তব্য করুন