শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এল গুপ্তধন!

অনলাইন ডেস্ক
১১ অক্টোবর ২০২২ ১৭:২৫ |আপডেট : ১২ অক্টোবর ২০২২ ১১:১১
রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এল গুপ্তধন
রান্নাঘরের মেঝে খুঁড়তেই বেরিয়ে এল গুপ্তধন

আঠারো শতকে তৈরি একটি বাড়ির রান্নাঘরের মেঝে খনন করে পাওয়া গিয়েছিল একটি হাঁড়ি। আর সেই হাঁড়িতেই ছিল ২৬০টিরও বেশি প্রাচীন স্বর্ণমুদ্রা।

ইংল্যান্ডের পূর্ব ইয়র্কশায়ারের একটি বাড়ির রান্নাঘরের মেঝে থেকে পাওয়া সেই গুপ্তধনই সম্প্রতি নিলামে তোলা হয়। নিলামে স্বর্ণমুদ্রাগুলির দাম উঠল প্রায় ৭ লাখ ৫৪ হাজার পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৯ কোটি টাকা।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মোহরগুলো ১৬১০ থেকে ১৭২৭ সালের মধ্যে তৈরি। মোহরগুলো ফার্নলে-মাইস্টার নামের এক পরিবারের সম্পত্তি। দীর্ঘদিন ধরেই ওই পরিবার বাল্টিক অঞ্চলে বাণিজ্যে করছে।

নিলামকারী সংস্থার দাবি, যা ভেবেছিলেন, তার থেকে তিন গুণেরও বেশি দাম উঠেছে। মুদ্রাগুলোর সঙ্গে ইংল্যান্ডের ইতিহাস জড়িয়ে রয়েছে বলেই এত দাম উঠেছে বলে মনে করছেন তারা।

নিলামকারী সংস্থার দাবি, জোসেফ ফার্নলে ও সারা মাইস্টার নামের এক দম্পতি ১৬৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ১৭২৫ সালে মৃত্যু হয় জোসেফের। ১৭৪৫ সালে মারা যান সারা। তারাই কোনও না কোনও সময়ে নিজেদের রান্নাঘরে ওই মোহরগুলো লুকিয়ে রেখেছিলেন। তাদের মৃত্যুর কিছুদিন পর বংশ লোপ পায়। তবে মোহরের ইতিহাস জানা গেলেও যে দম্পতি সেগুলো খুঁজে পেয়েছেন, তাদের পরিচয় অবশ্য গোপন রাখা হয়েছে।

সূত্র: আনন্দবাজার



মন্তব্য করুন