মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বার্লিনে বৌদ্ধদের দানোত্তম শুভ কঠিন চীবর দান উদযাপন

আশরাফুল হক আকাশ, বার্লিন (জার্মানি)
২৩ অক্টোবর ২০২২ ১৩:৫৩ |আপডেট : ২৩ অক্টোবর ২০২২ ১৭:৪৬
বার্লিনে বৌদ্ধদের দানোত্তম শুভ কঠিন চীবর দান উদযাপন
বার্লিনে বৌদ্ধদের দানোত্তম শুভ কঠিন চীবর দান উদযাপন

বরাবরের মতই ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এবারো জার্মানিতেও উদযাপিত হলো বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসবমুখর ধর্মীয় অনুষ্ঠান শুভ কঠিন চীবর দান। রোববার রাজধানী বার্লিনের সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহার ডাস বুড্ডিসটিসে হাউজে এই চীবর দান অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও অন্যান্য বৌদ্ধ দেশের মত জার্মানিতেও উদযাপিত হলো বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দের উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দান। 

রোববার জার্মানির রাজধানী বার্লিনের সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহারে ডাস বুড্ডিসটিসে হাউজে এই কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়। চীবর দানের দিনটিতে ধর্মীয় অন্যান কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশ ও বিশ্ব শান্তির জন্য শোভাযাত্রা, বুদ্ধ পূজা ও শীল গ্রহন ও ভাবনা। তারপর দানোৎসবে আমন্ত্রিত ভিক্ষুদের দান করা হয় বহুল আকাঙ্খিত ভিক্ষুদের পরিধেয় বস্ত্র চীবর। মাত্র ২৪ ঘণ্টায় চীবর বুনন, সেলাইসহ তৈরি করতে হয় বলে এটিকে বলা হয় কঠিন চীবর।

পরে মহাকারুনিক গৌতম বুদ্ধের প্রচারিত অহিংস ধর্ম নিয়ে আয়োজন করা হয় ধর্মসভা, প্রদীপ পূজা ও জগতের সকল মানুষের কল্যাণে সমবেত প্রার্থনা। আর এমন হাজার বছরের ধর্মীয় উৎসবে বাংলাদেশিদের সাথে যোগ দিতে পেরে খুশী স্থানীয় জার্মান বৌদ্ধরাও।

বৌদ্ধ ধর্ম মতে পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসবের আয়োজন করা হয়। উপাসক উপাসিকারা সর্বস্তরের ভিক্ষুসংঘকে দান করেন তাদের পরিহিত বস্ত্র পবিত্র চীবর। সন্ধ্যায় বাংলাদেশ ও জগতের মঙ্গলর জন্য সমবেত প্রার্থনার আয়োজন করা হয়।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর