শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয় পেল ৪ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, যুক্তরাষ্ট্র
১০ নভেম্বর ২০২২ ০২:৩০ |আপডেট : ১০ নভেম্বর ২০২২ ১১:০৬
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয় পেল ৪ বাংলাদেশি
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জয় পেল ৪ বাংলাদেশি

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বাংলাদেশি চার প্রার্থী নির্বাচিত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে প্রচুরসংখ্যক বাংলাদেশি আমেরিকান নাগরিক ভোট প্রদান করেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে চার বাংলাদেশি বিজয়ী প্রার্থীরা হলেন— জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান ও নাবিলা ইসলাম, কানেকটিকাট স্টেট সিনেটর মো. মাসুদুর রহমান ও নিউ হ্যাম্পশায়ার হাউস অব রিপ্রেজেনটেটিভিস আবুল খান। 

মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ৩৫টি ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সবকটিতে ভোট হয়। এছাড়াও ৩৬টি স্টেটে গভর্নর পদ ও সবকটি অঙ্গরাজ্যের আইন সভায়ও নির্বাচন হয়।

জর্জিয়া অঙ্গরাজ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃতীয়বারের মতো নির্বাচিত হন বাংলাদেশি আমেরিকান শেখ রহমান। জর্জিয়া স্টেট সিনেটে প্রথমবারের মতো নির্বাচন করে জয়ী হয়েছেন নাবিলা ইসলাম, কানেকটিকাট স্টেট সিনেটে প্রথমবারের মতো বিজয়ী হয়েছেন মো. মাসুদুর রহমান। তারা সবাই ডেমোক্র্যাটিক পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে নিউ হ্যাম্পশায়ার হাউস অব রিপ্রেজেন্টেটিভস পদে টানা পঞ্চমবারের মতো বিজয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত আবুল খান। চার বাংলাদেশি আমেরিকানের বিজয়ে আনন্দিত হয়ে উঠছনে প্রবাসী বাংলাদেশিরা।

এসময় তিনি দেশের সিভিল ইঞ্জিনিয়ারিং এবং উন্নয়নের অন্যতম সারথি প্রয়াত প্রকৌশলী প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীকে শ্রদ্ধাভরে স্বরণ করেন। দেশের বিভিন্ন মেগা প্রজেক্ট এবং উন্নয়ন কার্যক্রমে প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর ভূমিকা সকলের মাঝে তুলে ধরেন।

প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের বিভিন্ন কারিগরি দিক প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন। এ সময় তিনি পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিকল্পনা থেকে বাস্তবায়ন পর্যন্ত সামগ্রিক কার্যক্রম আলোচনা করেন।

সেমিনার শেষে ইউআইটিএস সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এর দেশের বিভিন্ন মেগা প্রজেক্টে যুক্ত প্রাক্তন শিক্ষার্থীদের হাতে সম্মাননা সনদ তুলে দেন প্রফেসর ড. এম. শামিম জেড বসুনিয়া। সেমিনারে দেশের বিভিন্ন মেগা প্রজেক্টে যুক্ত ৫৬ জন প্রাক্তন শিক্ষার্থী অংশ নিয়েছেন।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর