মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কেন ঘনিষ্ঠ হওয়ার পরেও পুরুষরা দূরে চলে যায়?

অনলাইন ডেস্ক
২১ নভেম্বর ২০২২ ২২:৪৭ |আপডেট : ২২ নভেম্বর ২০২২ ০৯:৫৪
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অনেক কারণই আছে, যার ফলে পুরুষেরা প্রতিশ্রুতি দিয়েও দূরে চলে যায়। কেন ঘনিষ্ঠ হওয়ার পরেও তারা নিজেকে গুটিয়ে নেয় সেটি বেশ চিন্তার। অবাস্তব প্রত্যাশা থেকে শুরু করে সবকিছুতে খবরদারি— এরকম আরও অনেক কারণ আছে যা পুরুষদের দূরে সরতে প্রভাব ফেলে।

যদি আপনার সঙ্গেও এমনটি ঘটে থাকে, যদি আপনার প্রিয় পুরুষ কাছাকাছি এসেও দূরে চলে গিয়ে থাকে তবে দেখে নিন সেজন্য এই কারণগুলো দায়ী কি না-

প্রতিশ্রুতির ভয়

বেশিরভাগ পুরষের ক্ষেত্রে ঘনিষ্ঠ হওয়ার পরও দূরে সরে যাওয়ার এটি একটি বড় কারণ। তারা সারা জীবনের জন্য কারও কাছে দায়বদ্ধ হওয়ার বিষয়টিকে অকারণেই ভয় পায়। তাই যখনই দেখে যে সম্পর্কটি সিরিয়াস হয়ে উঠছে, তখনই বাঁধা পড়ার ভয় পায়। যে কারণে কাছাকাছি এসেও ফের উল্টোদিকে ছুটে পালায়।


নিজেকে নিরাপদ রাখার জন্য

অধিকাংশ পুরুষ মনে করে তাদের আবেগ প্রকাশ হয়ে গেলে সেটি হয়তো তাদের দুর্বল হিসেবে তুলে ধরতে পারে। হয়তো পুরুষালি ইগো ধরে রাখা সম্ভব হবে না। তারা নিজেকে অনিরাপদ ভাবতে শুরু করে এবং সেইসঙ্গে ভয় পায় প্রত্যাখ্যানেও। তাই এমনটাও হতে পারে যে তারা নিজেকে নিরাপদে রাখার জন্যই দূরে চলে যায়।

পরিবর্তন পছন্দ করে না বলে

মেয়েরা যত দ্রুত পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে, পুরুষেরা তা পারে না। বেশিরভাগ পুরুষই তাই পরিবর্তনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চায়। তারা তাদের বর্তমান অবস্থাকেই বেশি পছন্দ করে। তাই পরিবর্তনের প্রসঙ্গ এলে, বিশেষ করে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া বা বিয়ের মতো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তারা দ্রুতই সম্মতি জানাতে পারে না। অধিকাংশ সময় এড়িয়ে চলতে চায়।

 

 

 

চুপচাপ থাকতে চাওয়া

কিছু পুরুষ দ্বন্দ্ব, মতানৈক্য, ঝগড়াঝাটি এসব থেকে দূরে থাকতেই পছন্দ করে। যে কারণে তারা নিজের ভেতরে গুটিয়ে যায়। তারা তর্ক, নাটকীয়তা এসবও পছন্দ করে না। তাই এসব থেকে দূরে সরে যাওয়াটাই উত্তম বলে পছন্দ করে। তারা নিজের মতো চুপচাপ থাকতে চায়।

পুরোনো প্রেমের স্মৃতি

আপনাদের মধ্যে মিষ্টি প্রেমের কোনো অভিজ্ঞতাই তার পুরোনো প্রেমকে মনে করিয়ে দিতে পারে। তখন সে হয়তো বুঝতে পারে যে, সে তার পুরোনো প্রেমিকাকে এখনও ভুলতে পারেনি। এই কারণেও তারা দূরে সরে যেতে পারে। কারণ পুরোনো স্মৃতি তাদের ভেতরে তোলপাড় করতে থাকলে আপনাকে খুব সহজেই ভুলে যাবে এবং আপনার সঙ্গে কী করেছে সেকথাও মনে থাকবে না। কারণ সে তার পুরোনো প্রেমিকাকে এখনও ভালোবাসে।


অবাস্তব প্রত্যাশা

অনেক পুরুষই আছে যারা প্রেমিকার কাছ থেকে অবাস্তব প্রত্যাশা করে বসে থাকে। তাদের এই অস্বাভাবিক প্রত্যাশার কারণে সম্পর্ক থেকে উষ্ণ ভালোবাসা কিংবা রোমান্সও দূরে চলে যায়। হয়তো সে তার কাজে খুবই ব্যস্ত থাকে বলে প্রেমিকাকে একদমই সময় দিতে পারে না। কিন্তু সে আশা করে যে প্রেমিকা তার জন্য সব সময় অপেক্ষা করে থাকবে। এ ধরনের আরও অনেক অস্বাভাবিক প্রত্যাশার কারণেই একটা সময় দূরত্ব বেড়ে যায়।



মন্তব্য করুন