শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

‘চ্যাটজিপিটি’র সঙ্গে প্রতিযোগিতায় গুগল

প্রযুক্তি ডেস্ক
৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৪ |আপডেট : ৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৫৪
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দুই মাস ধরে প্রযুক্তি দুনিয়া মাতাচ্ছে ওপেন এআই এর ‘চ্যাট জিপিটি’। এবার এর সঙ্গে প্রতিযোগিতায় নামার আভাস দিয়েছে আরেক টেক জায়ান্ট গুগল।

সম্প্রতি গুগলের সিইও সুন্দর পিচাই ব্যবহারকারীদের বলেন, সরাসরি যোগাযোগের ক্ষেত্রে সার্চে নতুন এবং সবচেয়ে শক্তিশালী ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহারের কথা বলেন। চ্যাট জিপিটি এবং ডিএএলএল-ই হঠাৎ ভাইরাল হওয়ায় গুগলের জন্য এটি একটি বড় রকমের পরিবর্তন হবে বলে মন্তব্য করেছে সংবাদ মাধ্যম ভার্জ।

সম্প্রতি পিচাই তার প্রতিষ্ঠানের পরিকল্পনা সম্পর্কে বলেন, এআই অসাধারণ সব সুযোগ আমাদের সামনে খুলে দিচ্ছে। আজ আপনারা জেনারেটিভ এআই এর যে সূচনা দেখছেন তার বীজ বুনেছিল গুগলের এআই গবেষণা। নিজস্ব অ্যাপলিকেশন হিসেবে প্রতিষ্ঠানটি আগামী কয়েক মাসের ভেতরে নতুন অনেক কিছু করার পরিকল্পনা করছে বলে জানায় পিচাই।

এখন অনেকেই গুগল সার্চের বিপরীতে কীভাবে চ্যাট জিপিটি ব্যবহার করা যায় সেটা নিয়ে ভাবছে বলে মন্তব্য করে ভার্জ। যদিও সাইটটি বিভিন্ন কারণেই খুব ভালো কাজ করছে না। তবে গুগল বর্তমানে এআই নিয়ে একটু চাপে পড়েছে বলা যায়। চ্যাট জিপিটির সঙ্গে প্রতিযোগিতা করতে গুগল ইতোমধ্যই এআই ক্ষমতাসম্পন্ন চ্যাটবট পরীক্ষা চালাচ্ছে।



মন্তব্য করুন