শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

গঙ্গা বিলাসের পর্যটকদের উষ্ণ অভ্যর্থনা মোংলায়

নিজস্ব প্রতিবেদক
৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৫ |আপডেট : ৫ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৮
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

ভারতের আলোচিত প্রমোদতরী গঙ্গা বিলাসের পর্যটকদের ঊষ্ণ অভ্যর্থনা জানাল বাংলাদেশ। বিশ্বের দীর্ঘতম নৌরুটে চলাচলকারী জাহাজটির এদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে।

ভারতে টানা ২৬ দিনের যাত্রা শেষে প্রমোদতরীটি বাংলাদেশে জলসীমায় প্রবেশ করে শুক্রবার। শনিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে মোংলা বন্দরে পা রাখেন এর ৩০ পর্যটক। বন্দরে তাঁদের স্বাগত জানান নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় বাংলাদেশে ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক মহান মুক্তিযুদ্ধের সময় রক্ত দিয়ে তৈরি। ৫০ বছর ধরে এ সম্পর্ক বিদ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে এ সম্পর্ক অন্যরকম উচ্চতায় চলে গেছে। গঙ্গা বিলাস জাহাজটি বাংলাদেশ-ভারত বন্ধুত্বকে আরও রঙিন করবে।

বাংলাদেশের কিছু ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানের মধ্য দিয়ে জাহাজটির চলাচলের বিষয়টি তুলে ধরে ভারতীয় হাইকমিশনার বলেন, এর মাধ্যমে এই স্থানগুলোকে বিশ্ব পর্যটন মানচিত্রে নিয়ে আসবে। এতে পর্যটনের ওপর নির্ভরশীল স্থানীয় অর্থনীতি উপকৃত হবে।

শনিবার মোংলা বন্দরে প্রবেশের পর জাহাজটির বিদেশি পর্যটকরা বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ দেখতে যান। রোববার তাঁদের সুন্দরবন ভ্রমণের কথা রয়েছে। প্রমোদতরীতে ২৮ জন সুইস, একজন জার্মান ও এক ভারতীয় পর্যটক রয়েছেন। তাঁদের জন্য এই প্রমোদতরীর ভেতরে রয়েছে মনোরঞ্জনের নানা আয়োজন। রয়েছে শরীরচর্চা ও রূপচর্চা কেন্দ্র। এতে থাকতে পারেন ৮০ জন যাত্রী। ভেতরে রয়েছে ১৮টি কেবিন। এলইডি টিভি থেকে শুরু করে রয়েছে সুসজ্জিত শৌচাগার ও বারান্দা।

বিআইডব্লিউটিএর কর্মকর্তারা জানান, বাংলাদেশের জলসীমায় প্রবেশের পর এর পর্যটকদের খুলনা জেলার কয়রা উপজেলার আংটিহারায় জাহাজেই ইমিগ্রেশন সম্পন্ন করা হয়েছে। সেখানে যাত্রী ও নাবিকদের কোভিড পরীক্ষার ব্যবস্থা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

নৌযানটির এদেশে চলাচলকালে সার্বক্ষণিক মনিটর করবে জাহাজ অপারেটিং কোম্পানি গালফ ওরিয়েন্ট সিওয়েজ। দর্শনীয় স্থানসমূহ পরিদর্শনের বিষয়ে সংশ্নিষ্ট সংস্থার সঙ্গে যোগাযোগ ও সমন্বয় করবে ট্যুর অপারেটর কোম্পানি জার্নিপ্লাস।

জাহাজটি ৫১ দিনের যাত্রায় ভারত-বাংলাদেশের ২৭টি নদীর প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার নৌপথ পাড়ি দেবে। এ যাত্রার উদ্দেশ্য গ্রামীণ পর্যটনের বিকাশ ঘটানো। প্রমোদতরীটি ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে গত ১৩ জানুয়ারি যাত্রা করেছে। সেদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এর যাত্রা উদ্বোধন করেন। ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশের চিলমারী নৌসীমান্ত দিয়ে এটি ভারতে প্রবেশ করবে।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর