শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

যবিপ্রবি প্রতিনিধি
৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১৭ |আপডেট : ৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৬
যবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।
যবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।

গ্রন্থাগারের গুরুত্ব, মর্যাদার বিষয়ে সচেতনতা সৃষ্টি, সবার মধ্যে বই পড়ার আগ্রহ ও আনন্দ ছড়িয়ে দিতে শোভাযাত্রাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) পালিত হয়েছে জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৩। দিবসটির এবারের প্রতিবাদ্য ছিল ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ।’

দিবসটি উপলক্ষে আজ রোববার (০৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার সময় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার এক আনন্দ শোভাযাত্রার আয়োজন করে।

শোভাযাত্রাটি মাইকেল মধুসূদন দত্ত কেন্দ্রীয় গ্রন্থাগার কাম একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে কেন্দ্রীয় খেলার মাঠ-অদম্য ৭১-প্রশাসনিক ভবন ঘুরে আবার মাইকেল মধুসূদন দত্ত কেন্দ্রীয় গ্রন্থাগার কাম একাডেমিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, ছাপা বইয়ের পাশাপাশি এই স্মার্ট বাংলাদেশের যুগে শিক্ষার্থীরা স্মার্ট ডিভাইসের মাধ্যমে গ্রন্থাগারের সুবিধা পেতে চায় এবং সেটি এখন ব্যবহার করছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারটিকে স্মার্ট করার জন্য নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রকাশিত অনেক গবেষণাপত্রকে ডিজিটাল প্ল্যাটফর্মে রূপান্তর করা হয়েছে। কেন্দ্রীয় গ্রন্থাগারকে অনুরোধ করব, যেসব বইয়ের গ্রন্থস্বত্ব নেই সেগুলোকে যেন খুব দ্রুত ডিজিটাল প্ল্যাটফর্মে প্রকাশ করা হয়। তাহলে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা পড়াশোনা ও গবেষণার ক্ষেত্রে এটি ব্যবহার করতে পারবে।

আলোচনা পর্ব শেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান যবিপ্রবির গ্রন্থাগারিক (চলতি দায়িত্ব) স্বপন কুমার বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন যবিপ্রবির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান ড. কিশোর মজুমদার, পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও পূর্ত) পরিতোষ কুমার বিশ্বাস, ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, উপ-পরিচালক (অর্থ) জি. এম. দীন মোহাম্মদ, উপ-পরিচালক (হিসাব) মো. আবু ছাইম, উপ-গ্রন্থাগারিক মো. জাহাঙ্গীর কবীর, সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আব্দুর রশিদ, সহকারী ডাটাবেজ প্রোগ্রামার এস. এম. ওয়ালিউজ্জামান, সেকশন অফিসার মো. তুহিন হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ। আলোচনা সভা পরিচালনা করেন কেন্দ্রীয় গ্রন্থাগারের উপ-পরিচালক মো. মেহেদী হাসান।

২০১৮ সাল থেকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এ দিনটি জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এরই প্রেক্ষিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের উদ্যোগে যথাযথ মর্যাদায় জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৩ উদযাপন করা হয়।  



মন্তব্য করুন