বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

‘দঙ্গল’-এর রেকর্ড ভেঙে যে রেকর্ড গড়ল ‘পাঠান’

বিনোদন ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫০ |আপডেট : ৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:০৮
বিশ্বব্যাপী ৭২৯ কোটি রুপি ব্যবসা করেছে সিদ্ধার্থ আনন্দর ‘পাঠান’
বিশ্বব্যাপী ৭২৯ কোটি রুপি ব্যবসা করেছে সিদ্ধার্থ আনন্দর ‘পাঠান’

২০১৬ সালে মুক্তির পর একের পর এক নতুন রেকর্ড গড়েছিল আমির খান অভিনীত সিনেমা ‘দঙ্গল’। তখন অবস্থা এমন ছিল যে এক দিন যায় আর ‘দঙ্গল’-এর নতুন রেকর্ডের খবর আসে। সাত বছর পর ঠিকই একই ঘটনা শাহরুখ খান অভিনীত ‘পাঠান’-এর ক্ষেত্রেও।

মুক্তির প্রথম দিনেই ১০০ কোটি রুপির বেশি ব্যবসা করে বক্স অফিসে ঝড়ের পূর্বাভাস আগেই দিয়েছিল ছবিটি। এবার তা ভেঙে দিল দঙ্গল-এর রেকর্ডও।

নিতেশ তিওয়ারির দঙ্গল কেবল ভারত নয়, ভারতের বাইরেও ব্যাপক ব্যবসায়িক সাফল্য পায়। ২০১৭ সালে চীনে মান্দারিন ভাষায় মুক্তির পর ছবিটি ১ হাজার ২০০ কোটি রুপির ব্যবসা করে! সব মিলিয়ে দঙ্গল-এর আয় দুই হাজার কোটি রুপির বেশি। তাহলে পাঠান কীভাবে দঙ্গলকে ছাড়িয়ে গেল?

মুক্তির পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী ৭২৯ কোটি রুপি ব্যবসা করেছে সিদ্ধার্থ আনন্দর পাঠান, যা কোনো হিন্দি সিনেমার সর্বোচ্চ আয়। দঙ্গল চীনে মুক্তি পেয়েছিল মান্দারিন ভাষায়, তাই দেশটি থেকে ছবিটির আয় এখানে বিবেচনায় নেওয়া হয়নি।

৭২৯ কোটি রুপি আয় নিয়ে পাঠান এখন তাই সর্বকালের সেরা সবেচেয়ে ব্যবসাসফল হিন্দি সিনেমা। ছবিটির প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে। পাঠান-এর এ আয়ের মধ্যে ভারত থেকে এসেছে ৪৫৩ কোটি ও ভারতের বাইরে থেকে এসেছে ২৭৬ কোটি রুপি।

৭২৯ কোটি রুপি আয় নিয়ে পাঠান যে শাহরুখের ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা, তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে পাঠান সাফল্য উদ্‌যাপনের খুব একটা সময় পাচ্ছেন না অভিনেতা, শিগগিরই তিনি ব্যস্ত হয়ে যাবেন অ্যাট লির জওয়ান-এর নতুন কিস্তির শুটিংয়ে।



মন্তব্য করুন