শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ঠান্ডা লেগে নাক দিয়ে পানি পড়লে যা করবেন

অনলাইন ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৬ |আপডেট : ৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫২
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শীতের প্রকোপ কমতে শুরু করেছে। একটু একটু করে টের পাওয়া যাচ্ছে পরিবর্তনের হাওয়া। শীত থেকে গ্রীষ্মে যাওয়ার এই সময়ে আমাদের শরীর দ্রুত খাপ খাইয়ে নিতে পারে না। তখন দেখা দেয় নানা ধরনের অসুখ-বিসুখ।

বেশিরভাগ ক্ষেত্রে ঠান্ডা লেগে নাক দিয়ে পানি পড়ার সমস্যা দেখা দেয়। এ নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই। নাক দিয়ে পানি পড়ার সমস্যা দূর করতে চাইলে মেনে চলতে পারেন এই ঘরোয়া উপায়গুলো-

পানি পান করতে হবে

হেলথলাইন জানাচ্ছে, নাক দিয়ে পানি পড়তে থাকলে শরীরে পানির ঘাটতি তৈরি হওয়া স্বাভাবিক। এসময় শরীরে পানির ভারসাম্য রাখতে আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে। ঠান্ডা লাগার কারণে অনেক সময় শুধু পানি পান করতে ভালোলাগে না। তাই পানির পাশাপাশি অন্যান্য তরল যেমন স্যুপ, ডাবের পানি, লেবুর শরবত, ফলের রস ইত্যাদিও পান করবেন।

চা পান করুন

সারাদিনে দুই-এক কাপ চা খাওয়া হয় না এমন মানুষের সংখ্যা খুবই কম। আপনার যদি ঋতু পরিবর্তনের সময় হঠাৎ ঠান্ডা লেগে নাক দিয়ে পানি পড়তে থাকে তবে চা পান করুন। চা পান করলে বন্ধ নাক সহজেই খুলে যাবে। চায়ের অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য এক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখে। চায়ের সঙ্গে তুলসি পাতা মিশিয়ে ফুটিয়ে নিলে আরও বেশি উপকার পাবেন। 

ভাপ নিন

গরম পানির ভাপ নিলে তা ঠান্ডা লাগার সমস্যা দূর করতে কাজ করবে সহজেই। কারণ ভাপ নিতে পারলে সাইনাসে গরম বাতাস পৌঁছে যায়। যে কারণে শ্বাস নেওয়া সহজ হয়। গরম পানি ফুটিয়ে দিনে ৩-৪ বার ভাপ নিতে পারেন। এতে দ্রুতই সুস্থ হয়ে উঠবেন। তবে ভাপ নেওয়ার সময় সতর্ক থাকবেন। অসাবধানতায় গরম পানি শরীরে যেন পড়ে না যায় সেদিকে খেয়াল রাখবেন।

গরম পানিতে গোসল করুন

হালকা গরম পানিতে গোসল করলে তা কেবল স্নিগ্ধ অনুভবই দেয় না, সেইসঙ্গে অনেক উপকারও করে। বন্ধ নাক খুলে দিতে কাজ করে এটি। তবে গোসলের পানি যেন খুব বেশি গরম না হয় সেদিকে খেয়াল রাখবেন। বেশি গরম পানি দিয়ে গোসল করলে তা বিভিন্ন সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। 

স্প্রে ব্যবহার করবেন না

নাক দিয়ে পানি পড়ার সমস্যা দেখা দিলে অনেকেই স্প্রে ব্যবহার শুরু করেন। এটি মোটেও ঠিক নয়। কারণ এভাবে ব্যবহার করলে তা সমস্যা আরও বাড়াতে পারে। সেইসঙ্গে হতে পারে নাকের ক্ষতি। তাই এর বদলে ঘরোয়া এই উপায়গুলো মেনে চলার চেষ্টা করুন। এতে সহজে সুস্থ হবেন।



মন্তব্য করুন