বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

একসঙ্গে অনেক কাজে দক্ষতা বাড়ে, না কমে?

অনলাইন ডেস্ক
১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:২৪ |আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৫
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

গুরুত্বপূর্ণ মিটিংয়ের মধ্যে সোশ্যাল মিডিয়া ব্রাউজিং করে যাওয়া, টিভি দেখতে দেখতে খাওয়া, একইসঙ্গে একাধিক ফোনে কথা চালিয়ে যাওয়া, সর্বোপরি একটা কাজের সাথে মিলিয়ে আরও একাধিক কাজ চালিয়ে যাওয়া। প্রচলিত ভাষায় একেই আমরা বলে থাকি- ‘মাল্টিটাস্কিং’।

বর্তমান সময়ে, যে যত বেশি মাল্টিটাস্কিং করতে পারে, ধরে নেওয়া হয় সে ততবেশি চৌকস ও দক্ষ। যে ক্রমাগত মাল্টিটাস্কিং করে যায়, তার মাঝেও একই সময়ে অনেক কাজ করা হচ্ছে, তার মানে অল্প সময়ে বেশি কাজ হচ্ছে গোছের একটা ভাবনা চলে আসে। বর্তমান সময়ে একজন সফল মানুষের কথা বললেই আমাদের চোখের সামনে এমন একটা মানুষের ছবি ভেসে ওঠে, যে একই সময়ে অনেকগুলো কাজ একাই সমানতালে করে চলেছে।

কিন্তু সাম্প্রতিক গবেষণা কিন্তু ভিন্ন কথা বলে। গবেষকদের মতে, এই যে আমাদের মাল্টিটাস্কিং করা- এটা আমাদের প্রোডাক্টিভিটি বাড়ানো তো দূরে থাক, বরং প্রোডাক্টিভিটি উল্লেখযোগ্য হারে কমিয়ে দেয়, মনোযোগ হারিয়ে যায়, সেই সাথে কাজে বাড়িয়ে দেয় ভুলের মাত্রা। মাল্টিটাস্কিংএ কাজের ফোকাস হারায়।

কোনটা মাল্টিটাস্কিং, কোনটা নয়

মাল্টিটাস্কিং ঠিক ততটা ভালো নয়, যতটা আমরা ভাবি। এই বিষয়টি বোঝার আগে আমাদের বোঝা প্রয়োজন- কোনটাকে ঠিক মাল্টিটাস্কিং বলা হচ্ছে।

কেউ চাইলে তার সারাদিনের সময়কে বিভিন্ন ভাগে বিভক্ত করে একাধিক কাজে যুক্ত থাকতে পারে, সেটা মাল্টিটাস্কিং নয়। একজন ব্যক্তি একইসাথে চাকরি আর পড়াশোনা চালাচ্ছে কিংবা এক ব্যক্তি একইসাথে সন্তান, সংসার, পড়াশোনা সামলাচ্ছে, কিংবা চাকরির পাশাপাশি উদ্যোক্তা হচ্ছেন- এগুলো মাল্টিটাস্কিংয়ের উদাহরণ নয়। 

মাল্টিটাস্কিং হলো একইসাথে অর্থাৎ একই সময়ে একাধিক কাজ করতে যাওয়া, নিজের বর্তমান মনোযোগকে একটা কাজে স্থির না রেখে বহুদিকে বিক্ষিপ্ত করে দেওয়া। মাল্টিটাস্কিং কিন্তু নতুন কোনো ধারণা নয়, এক কাজের সাথে মিলিয়ে আরেক কাজ করার প্রচলন তো অনেক আগে থেকেই চলে আসছে। কিন্তু বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে এসে এ ধারণা প্রচণ্ড ব্যাপকতা লাভ করেছে। বর্তমান যুগে তথ্যবহুলতার ভালোর পাশাপাশি মন্দ দিকটা হলো- তথ্যবহুলতা আমাদের একাগ্রতা ব্যহত করে। আমাদের অ্যাটেনশন স্প্যান এখন এমনিতেই অনেক কমে গেছে। তার মধ্যে যদি আমরা আমাদের মস্তিষ্ককে মাল্টিটাস্কিংয়ের বাড়তি পরিশ্রম করাই, তাহলে তার কাজ করার ক্ষমতা স্বাভাবিকভাবেই অনেক কমে আসবে।

প্রোডাক্টিভিটির ওপর প্রভাব কতটুকু?

শুরুর মতো আবার একটা পরিস্থিতি কল্পনা করি, আপনি খুব গুরুত্বপূর্ণ একটা রিপোর্ট লিখতে বসেছেন কম্পিউটারে। তার সাথে ব্রাউজারে খোলা আছে অনেকগুলো ট্যাব, যার মধ্যে আছে আপনার মেইল, অনলাইন পত্রিকা, রিপোর্ট লেখার জন্য প্রয়োজনীয় আরও অনেকগুলো ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া, ইউটিউব ইত্যাদি। এখানেই শেষ নয়। পাশেই আছে আপনার স্মার্টফোনটা, যেখানে ওয়াইফাই বা মোবাইল ডাটা অন এবং টুংটাং ম্যাসেজ আর নোটিফিকেশনের আওয়াজ আসার রয়েছে সমূহ সম্ভাবনা। এরকম অবস্থায় ঠিক কতটুকু মনোযোগ দিয়ে আপনার পক্ষে গুরুত্বপূর্ণ রিপোর্টটি লেখা সম্ভব?

আপনার ব্রাউজারে খোলা অনেকগুলো ট্যাব আপনার মনে হচ্ছে প্রয়োজন, কিন্তু আসলেই কি প্রয়োজন? সোশ্যাল মিডিয়ায় তখন লগইন না থাকলে তো বড় কোনো ক্ষতি নেই। সারা বিশ্বের সব খবর ঠিক সেই মুহূর্তে না জানলেও তো চলে। না-ই বা দেখলেন তখন সাম্প্রতিক ভাইরাল ভিডিওটা, খুব গুরুত্বপূর্ণ কিছু তো নয়।

লক্ষ্য করুন, এই তুলনামূলক কম গুরুত্বপূর্ণ কাজগুলোকেও আমাদের চোখের সামনে রেখে আমরা আমাদের মনোযোগকে কয়েক জায়গায় ভাগ করে দিয়েছিলাম। নিজের অজান্তেই মনোযোগ চলে যাচ্ছে অন্য ট্যাবগুলো কিংবা পাশের স্মার্টফোনের দিকে। ফলে মূল যে কাজটা তখন আমাদের করার কথা, স্বাভাবিকভাবেই সে কাজে পূর্ণ মনোযোগটা চাইলেও আমরা তখন আর দিতে পারি না।

আপনার মনে হতে পারে, সমস্যাটা কোথায়? আমার মনোযোগ আমি আমার ইচ্ছামতো ভাগ করতেই পারি।

গবেষকরা বলেন, সমস্যাটা এখানেই। এমআইটির অধ্যাপক আর্ল মিলারের মতে, মানুষ একবারে একটা জিনিসেই মনোযোগ দিতে পারে। শুধু তা-ই নয়, সাম্প্রতিক গবেষণা এ-ও বলে, মাল্টিটাস্কিং আমাদের কর্মদক্ষতাকে ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

আমরা মূলত মাল্টিটাস্কিংয়ের নামে যা করি, তা মূলত এক কাজ থেকে অন্য কাজে খুব দ্রুত সুইচ করে যাই। একে বলা চলে টাস্ক সুইচিং। এভাবে দ্রুতগতিতে এক কাজ থেকে অন্য কাজে বারবার চলে যাবার ফলে কোনো কাজেই পূর্ণ মনোসংযোগ ধরে রাখা যায় না। ফলে কোনো কাজই পূর্ণ মনোযোগের সাথে সুসম্পন্ন করা যায় না। উপরন্তু, আমাদের মস্তিষ্কও এতে খুব ক্লান্ত হয়ে পড়ে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, যারা মাল্টিটাস্কিং করে থাকে, তাদের কাজের মান তুলনামূলক খারাপ হয়। এর কারণ হচ্ছে, অনেকগুলো কাজ একই সময়ে করা হতে থাকলে মস্তিষ্কে অনেক অনেক তথ্য এসে জড়ো হয়, ফলে মূল কাজটাকে সেই তথ্যের মধ্য থেকে বের করে আনার জন্য মস্তিষ্ককে অনেক বেশি পরিশ্রম করতে হয়, কাজের মান ও গতি দুটোই কমে যায়।

পরিশেষে

পূর্ণ মনোযোগ দিয়ে সব কাজ করাটা হয়তো সবসময় সবার জন্য সম্ভব হয় না। কিন্তু একটা কথা আমাদের মনে রাখা প্রয়োজন, মানুষের পক্ষে একদফায় একদিকেই মনোযোগ দেওয়া সম্ভব। মানবমস্তিষ্কের এই সীমাবদ্ধতাকে মেনে নিতে পারলে কাজটা অনেকাংশেই সহজ হয়ে যায়। একবার মাল্টিটাস্কিং বন্ধ করে একবারে একটা কাজে মনোযোগ দিয়ে দেখুন, আপনার মস্তিষ্কই আপনার প্রতি কৃতজ্ঞ থাকবে। যে মস্তিষ্ককে রোজ এতটা খাটাতে হয়, তার জন্য এটুকু উপকার তো করতেই পারেন।

 

মাল্টিটাস্কিংয়ে ভালো না বলে যদি আপনার মন খারাপ হয়ে থাকে, তবে আশা করা যায় এই লেখাটি পড়ার পর আপনি সেই অপরাধবোধ থেকে মুক্ত হয়ে যাবেন।



মন্তব্য করুন