শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বার্লিন বিএনপির উদ্যেগে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আশরাফুল হক আকাশ, বার্লিন, জার্মানি
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৬ |আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫১
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

নানা আনুষ্ঠানিকতায় জার্মানির রাজধানী বার্লিনে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বার্লিন বিএনপি।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাজধানী বার্লিনের বাংলাদেশী মালিকানাধীন একটি রেস্তোরাঁয় দলটির উদ্যেগে দিবসটি উদযাপনে নেয়া হয় নানা কর্মসূচি। কর্মসূচুর মধ্যে ছিল সমবেত জাতীয় সংগীত, ভাষা সংগ্রামে শহীদদের উদ্দেশ্য পুষ্পার্ঘ্য অর্পণ, আলোচনা সভা ও দোয়া কামনা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান বিএনপির সভাপতি আকুল মিয়া, বিশেষ অতিথি দলটির সাধারণ সম্পাদক গনি মিয়া। এসময় আমন্ত্রিত অতিথিদের  মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম পরাগ ও দলের আরেক সিনিয়র সহ-সভাপতি অপু চৌধুরী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাঈদুর রহমান সাঈদ, মহিলা দলের সভানেত্রী  শিল্পী হোসাইন, বার্লিন যুবদলের সভাপতি হাসিব উদ্দিন ও বার্লিন যুবদলের সাধারণ সম্পাদক সোহেল চৌধুরী। আলোচনা সভার সভাপতিত্ব করেন বার্লিন বিএনপির সভাপতি মো. জসিম সিকদার।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. বাবুল বেপারীর সঞ্চালনায় অমর একুশের তাৎপর্য তুলে ধরে আরো বক্তব্য রাখেন শীর্ষ নেতা কাজী ইদ্রিস, মাসুদুর রহমান বাবলি, মোহাম্মদ জহিরুল ইসলাম জনি,  নিজাম উদ্দিন দোকানদার, রোবেল স্টেরন্কে, এরশাদ মিয়া, সোহাগ আলী, জামান মিয়া, রাকিব ভাই, সফিকুল ইসলাম, এ কে এম দেওয়ানসহ আরো অনেকে। 

এসময় সকল আলোচকগণ মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষা হিসেবে স্বীকৃতি লাভে ভাষা শহীদদের চূড়ান্ত আত্মত্যাগের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মাতৃভাষার মর্যাদা ও সম্মানকে সমুন্নত রাখতে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সবশেষে ভাষা সংগ্রামে সকল শহীদের জন্য দোয়া কামনা ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করা হয়।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর