শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

যেসব খাবারে হাতের মুঠোয় থাকবে তারুণ্য

অনলাইন ডেস্ক
২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫০ |আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৩২
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

অনেক সময় দেখা যায়, অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ চলে আসে। এটি বিভিন্ন কারণে হতে পার। তবে এর অন্যতম কারণ হলো প্রতিদিনের খাওয়া দাওয়া।

বেশিরভাগ মানুষ এই ব্যাপারটিকে তেমন গুরুত্ব দেয় না। তবে এটিতে গুরুত্ব দেওয়া উচিত কারণ এমন কিছু খাবার রয়েছে যা তারুণ্য ধরে রাখতে সহায়তা করে। চলুন জেনে নেওয়া যাক, তারুণ্য ধরে রাখতে যে ৭ খাবার খাবেন-

শাকসবজি

পালং শাক, লাল শাক এবং বিভিন্ন রঙ্গিন শাকসবজি ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ফ্রি রেডিক্যালের বিরুদ্ধে কাজ করে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। এগুলো ভিটামিন-কে এর একটি সমৃদ্ধ উত্স, যা হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন-এ যা ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখে।

বাদাম

বাদাম, আখরোট এবং পেস্তার মতো বাদামগুলো স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের উত্স। এছাড়াও এগুলোতে রয়েছে ভিটামিন-ই, যা ত্বককে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে।

মাছ

স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের মতো মাছগুলো ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের একটি সমৃদ্ধ উত্স, যা প্রদাহ হ্রাস করতে এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সহায়তা করে। এগুলো প্রোটিনেরও একটি ভাল উত্স, যা পেশী ভর উন্নত করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে।

গ্রিন টি

গ্রিন টি-তে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি রেডিক্যাল দ্বারা সৃষ্ট ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এটি ক্যাটেচিনেও সমৃদ্ধ, যা ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। উপরন্তু, গ্রিন টি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

টমেটো

টমেটোতে রয়েছে লাইকোপিনে সমৃদ্ধ একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বককে সূর্যের  ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও, এটি ভিটামিন সি এর একটি ভালো উত্স, যা কোলাজেনের উত্পাদন বাড়াতে এবং ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়তা করে।

রসুন

রসুন অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি যৌগগুলোর একটি সমৃদ্ধ উত্স, যা বার্ধক্যজনিত লক্ষণগুলো হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এতে রয়েছে অ্যালিসিনের মতো একটি যৌগ যা দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেট অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ফ্রি রেডিক্যালদ্বারা সৃষ্ট ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এছাড়াও এটি ফ্ল্যাভানলসমৃদ্ধ, যা রক্ত প্রবাহকে বাড়ায়। এবং প্রদাহ হ্রাস করে। উপরন্তু, ডার্ক চকোলেট ত্বকের হাইড্রেশন এবং স্থিতিস্থাপকতা উন্নত করতে সহায়ক বলে প্রমাণিত হয়েছে, এটি একটি চমৎকার অ্যান্টি-এজিং খাবার।



মন্তব্য করুন