শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এমবাপে-বেনজেমাকে হারিয়ে ফিফা বর্ষসেরা মেসি

স্পোর্টস ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৩ ০২:৪৫ |আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১২:১২
লিওনেল মেসি
লিওনেল মেসি

বিশ্ব সেরার মঞ্চে দেশের ৩৬ বছরের শিরোপা খরা ঘুচিয়ে বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে ছিলেন লিওনেল মেসিই। কাতার বিশ্বকাপে অবিশ্বাস্য পারফর্ম করা কিলিয়ান এমবাপের সম্ভাবনাও দেখছিলেন অনেকে। তাকে এবং আরেক ফরাসি তারকা করিম বেনজেমাকে হারিয়ে ২০২২ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দা বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ জিতলেন আর্জেন্টাইন মহাতারকা।

প্যারিসে সোমবার দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে পুরস্কারটির বিজয়ী হিসেবে মেসির নাম ঘোষণা করা হয়। সপ্তমবারের মতো ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন তিনি।

বিভিন্ন নামে ১৯৯১ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। শুরু থেকে ২০০৯ সাল পর্যন্ত ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দা ইয়ার নামের পুরস্কারটি একবার জেতেন মেসি, ২০০৯ সালে। সেই থেকে শুরু সেরার মঞ্চে এই মহাতারকার আধিপত্যের।

পরের ছয় বছর ফরাসি ম্যাগাজিন ফ্রান্স ফুটবল আর ফিফা মিলে দেয় ফিফা ব্যালন দর। এই পুরস্কারটি মেসি জেতেন ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫ সালে। এরপর বর্তমানের দা বেস্ট নাম দেয় ফিফা, ২০১৯ সালের পর যা এবার আবারও জিতলেন তিনি।



মন্তব্য করুন