শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বুদ্ধি বাড়বে যে ৫ খাবারে

অনলাইন ডেস্ক
১ মার্চ ২০২৩ ০৪:৫৪ |আপডেট : ১ মার্চ ২০২৩ ১৬:২৭
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বর্তমানে ব্যস্ত জীবনের নানা চাপে পিষ্ট হয়ে আমাদের মস্তিষ্ক ঠিকভাবে কাজ করার সুযোগ পায় না। মূলত আপনার দুশ্চিন্তাই মস্তিষ্কের কার্যক্ষমতা কমাতে থাকবে। সেইসঙ্গে সঠিক খাদ্যাভ্যাসের অভাবও হতে পারে বড় কারণ।

তাই খাবারের তালিকার প্রতি মনোযোগী হতে হবে। জেনে নিন এমন ৫ খাবার সম্পর্কে যেগুলো খেলে মস্তিষ্ক সুস্থ থাকে-

ফ্যাটি ফিশ

মস্তিষ্কের বেশিরভাগ অংশই ফ্যাট। তাই মস্তিষ্কের কার্যকারিতা ধরে রাখতে চাইলে উপকারী ফ্যাট রাখতে হবে খাবারের তালিকায়। সবধরনের ফ্যাট খাবেন না। খেতে পারেন ওমেগা থ্রি ফ্যাট সমৃদ্ধ খাবার। এই ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের জন্য উপকারী। অ্যালঝাইমার্স বা ভুলে যাওয়ার মতো রোগ প্রতিরোধে সাহায্য করে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। টুনা, কড, স্যামন জাতীয় মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বেশি পাওয়া যায়। সেইসঙ্গে অ্যাভাকাডো, আখরোটেও থাকে ওমেগা থ্রি। তাই এ ধরনের খাবার নিয়মিত রাখতে পারেন তালিকায়।


বেরি জাতীয় ফল

সব ধরনের ফলেরই রয়েছে কম-বেশি স্বাস্থ্য উপকারিতা। তবে মস্তিষ্কের কার্যকারিতা বাড়ানোর জন্য বেরি জাতীয় ফল সবচেয়ে কার্যকরী। এ ধরনের ফল নিয়মিত খেলে অনেক অসুখ থেকেই দূরে থাকা সম্ভব হয়। সেইসঙ্গে বাড়ে বুদ্ধিও। বেরি জাতীয় ফলে থাকে ফ্ল্যাভানয়েডস যা স্মৃতিশক্তি বাড়াতে কাজ করে। গবেষণায় দেখা গেছে, এ ধরনের ফল প্রতিদিন মাত্র দুটি খেলেই শারীরিক অনেক সমস্যা থেকে দূরে থাকা যায়। সেইসঙ্গে কমে ভুলে যাওয়ার আশঙ্কাও।


সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজি খাওয়ার নানা উপকারিতার কথা আপনি নিশ্চয়ই শুনে থাকবেন। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে হলে প্রচুর সবুজ শাক-সবজি খেতে হবে। আমাদের দেশে প্রচুর সবুজ শাক ও সবজি পাওয়া যায়। সেগুলো রাখতে হবে খাবারের তালিকায়। পালং শাক, ব্রকোলির মতো খাবারগুলো মস্তিষ্কের ক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি করতে পারে। এ ধরনের খাবারে থাকে ভিটামিন কে, লিউটিন, ফোলেট, বিটা ক্যারোটিন। গবেষণায় দেখাস গেছে, এই খাবারগুলো কগনিটিভ ডিক্লাইন প্রতিরোধ করতে পারে খুব সহজেই। যে কারণে বুদ্ধি বাড়ে দ্রুত। তবে খেতে হবে নিয়মিত এবং স্বাস্থ্যকর উপায়ে।


আখরোট

আখরোটের গঠনের সঙ্গে মস্তিষ্কের গঠনের একটি মিল আপনার চোখে পড়বে। কেবল গঠনেই নয়, এটি আমাদের মস্তিষ্কের জন্য উপকারীও। আখরোটে থাকে হেলদি ফ্যাট ও প্রোটিন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত আখরোট খাচ্ছেন তাদের শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বৃদ্ধি পায়। যে কারণে মস্তিষ্ক সচল থাকে। তাই নিয়মিত আখরোট রাখুন খাবারের তালিকায়।

কফি

কফি খেতে পছন্দ করেন? আপনার পছন্দের এই পানীয় কিন্তু বুদ্ধি বাড়াতেও কাজ করে দারুণভাবে। জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, শরীরে কম পরিমাণে ক্যাফেইন প্রবেশ করলে মস্তিষ্ক সুস্থ থাকে। কফিতে থাকে পর্যাপ্ত ক্যাফেইন। তাই নিয়মিত কফি পান করতে পারেন। তবে দিনে ২ কাপের বেশি কফি নয়। আর খেতে হবে চিনি ছাড়া।




মন্তব্য করুন