শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

চ্যাটজিপিটির মতো প্রযুক্তি তৈরির ঘোষণা দিলেন জাকারবার্গ

অনলাইন ডেস্ক
১ মার্চ ২০২৩ ০৮:২৯ |আপডেট : ২ মার্চ ২০২৩ ০৬:২২
হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির টুল তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ
হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির টুল তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন মার্ক জাকারবার্গ

ওপেনএআইয়ে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ নিয়ে প্রযুক্তিবিশ্বে চলছে তুমুল আলোচনা। এরই মধ্যে নিজেদের বিং সার্চ ইঞ্জিন ও এজ ব্রাউজারে চ্যাটজিপিটির প্রযুক্তি যুক্ত করেছে মাইক্রোসফট। আর তাই দ্রুত এ প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারের লক্ষ্যে কাজ করছে বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান। এবার চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরির উদ্যোগ নিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, মানুষকে বিভিন্ন কাজে সহায়তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরির লক্ষ্যে কাজ করছে মেটা। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির নতুন টুল তৈরির জন্য প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ে কাজ করা ব্যক্তিদের নিয়ে দলও গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে এই টুল ব্যবহার করা হবে।

মেটার তথ্যমতে, চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তৈরির জন্য শিগগিরই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম বা লামা) নামের একটি সফটওয়্যার উন্মুক্ত করা হবে। সফটওয়্যারটি মূলত এআই সিস্টেমের মূল সফটওয়্যার হিসেবে কাজ করবে। সফটওয়্যারটি লাইসেন্সের মাধ্যমে গবেষকসহ অন্যরা ব্যবহার করতে পারবেন।

গত বছরের নভেম্বরে মাইক্রোসফটের অর্থায়নে তৈরি চ্যাটজিপিটি বাজারে আনে মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআই। এরপর থেকেই এ প্রযুক্তিতে কারা আধিপত্য করবে, তা নিয়ে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা শুরু হয়েছে। এরই মধ্যে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট থেকে শুরু করে চীনের বাইডুও নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিভিত্তিক চ্যাটবট আনার ঘোষণা দিয়েছে।

সূত্র: এনডিটিভি



মন্তব্য করুন