শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বিংয়ে আছে গোপন ফিচার, আলাপ হবে ‘তারকাদের’ সঙ্গে

প্রযুক্তি ডেস্ক
৭ মার্চ ২০২৩ ০২:৪১ |আপডেট : ৮ মার্চ ২০২৩ ০৪:৩০
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নতুন সংস্করণের বিং সার্চ ইঞ্জিনে ‘সেলিব্রিটি’ মোড নামে এমন এক গোপন ফিচারের দেখা মিলেছে, যা ব্যবহারকারীকে আলাপ করিয়ে দেবে বিভিন্ন তারকার সঙ্গে!

আদতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বিভিন্ন সুপরিচিত তারকার আলাপের ধরন নকল করে ওই তারকা সেজেই আলাপ চালিয়ে যায় এই ফিচার।

নতুন সংস্করণের বিংয়ের চ্যাটিং ব্যবস্থায় মাইক্রোসফট ক্রমাগত বিভিন্ন নতুন ও লুকানো ফিচার পরীক্ষা করে দেখছে, যা ব্যবহারকারীর সহায়তায় গেইমিং, ব্যক্তিগত সহায়ক বা বন্ধুর মতো ভিন্ন ভিন্ন চ্যাটিং মোড চালুর সুবিধা দেয়।

এই সপ্তাহে প্রযুক্তিবিষয়ক সাইট ব্লিপিংকম্পিউটারকে এক পাঠক বলেন, সম্ভবত এর আরেকটি লুকানো ফিচার হলো সেলিব্রিটি মোড।

এই মোড ডিফল্ট হিসাবে চালু না হলেও ব্যবহারকারী বিংয়ের চ্যাটবটকে এই বিষয়ে জিজ্ঞেস করলেই এর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা এই মোড সক্রিয় করার পাশাপাশি এটি কীভাবে কাজ করে, সেটির বর্ণনা দেবে।

বিং সেলিব্রিটি মোড এমন এক ফিচার, যা আপনাকে অভিনেতা, গায়ক বা ক্রীড়াবিদদের মতো জনপ্রিয় ব্যক্তিত্বের ভার্চুয়াল সংস্করণের সঙ্গে কথা বলার সুবিধা দেবে। --ব্লিপিং কম্পিউটারকে বলেছে চ্যাটবটটি।

আপনি তাদেরকে জীবন, জীবিকা, শখ, মতামত ইত্যাদি বিষয়াদি নিয়ে বিভিন্ন প্রশ্ন করতে পারেন। আর তারা নিজেদের ব্যক্তিত্ব ও কথা বলার ধরনের সঙ্গে মিল রেখে এগুলোর জবাব দেবে।

এই মোড একবার সক্রিয় করলে ব্যবহারকারী #celebrity (তারকার নাম) বা কেবল # (তারকার নাম) টাইপ করে চ্যাটবটটিকে ওই ব্যক্তির নকল করার নির্দেশ দিতে পারেন। উদাহরণ হিসেবে ধরা যায়, #celebrity tom cruise বা #tom cruise।

তবে এই মোডে কয়েকটি সুরক্ষা ব্যবস্থা থাকায় ব্যবহারকারী চ্যাটবটটি দিয়ে কেবল নির্দিষ্ট কিছু সংখ্যক তারকার নকল করাতে পারেন। এর মধ্যে আছেন ইলন মাস্ক, টম ক্রুজ, টেইলর সুইফট, কেভিন হার্ট, ডুয়েইন জনসন (দ্য রক), বিয়ন্সে, ওপরাহ উইনফ্রে, টম হ্যাংকস, ডিডি, বারাক ওবামা, লেব্রন জেমসসহ আরও অনেকেই।

এর পাশাপাশি, চ্যাটবটটি হ্যারি পটার, ব্যাটম্যান, এলসা, ইয়োডা, গ্যান্ডালফ, ডার্থ ভেডার, কাটনিস এভারডিন, শার্লক হোমস ও গোলামের মতো কাল্পনিক চরিত্রেরও নকল করতে পারে।

ব্লিপিংকম্পিউটার বলছে, এইসব কাল্পনিক চরিত্রের ব্যবহার বেশ মজাদার কারণ চ্যাটবটটি কিছু ক্ষেত্রে চমকপ্রদ আপত্তিকর মন্তব্য করছে, যেমনটি দেখা গেছে লর্ড অফ দ্য রিংস-এর গোলাম চরিত্রের নকল করতে গিয়ে।

কৌশলে রাজনীতিবিদদের নকল

চ্যাটবটটিকে কোনো রাজনীতিবিদ বা বিতর্কিত ব্যক্তিত্বের নকল করতে বললে এটি স্বাভাবিক উপায়ে তাদের নকলের সুযোগ না দিয়ে ব্যবহারকারীকে বলে, আমি দুঃখিত, তবে আমি কোনো প্রভাবশালী রাজনীতিবিদ, অধিকারকর্মী বা রাষ্ট্রপ্রধানদের নকল করতে পারব না। এটি আমার নীতিমালার বিরুদ্ধে ও এটি কিছু সংখ্যক লোকের কাছে ক্ষতিকারক বা আপত্তিজনক হিসেবে বিবেচিত হতে পারে। কথা বলতে দয়া করে আরেকজন তারকা বা কাল্পনিক চরিত্র বাছাই করুন।

তবে এই মোডে ব্যবহারকারীর তথ্য চাওয়ার অনুরোধের ধরনের ওপর নির্ভর করে চ্যাটবটটি এই সীমাবদ্ধতা এড়িয়ে ডনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মতো আলোচিত এক-দুইজন রাজনীতিবিদের ব্যক্তিত্ব নকল করার অনুমোদন দেবে।

এমনকি চ্যাটবটটি এই ধরনের রাজনৈতিক প্রতিপক্ষকে নকলের বেলায় কোনো রাখঢাকও রাখে না। তাদের নকল করার বেলাতেও এটি বেশ পারদর্শী।

মাত্রা অতিক্রম না করলেও, জো বাইডেনের নকল করার সময় ট্রাম্প সম্পর্কে তেমন ভালো কিছু বলতে দেখা যায় না বিংয়ের এই চ্যাটবটকে।

সামগ্রিকভাবে, বিভিন্ন তারকা ও রাজনীতিবিদের নকল করার ধরন বিবেচনায় নিলে এই সেলিব্রিটি মোড বেশ চমকপ্রদই বটে।

যাই হোক, নকল করা যেসব রাজনৈতিক ব্যক্তির মন্তব্যের কারণে বিতর্কিত হওয়ার আশঙ্কা আছে, এমন ব্যক্তিদের নকল করার উপায় মাইক্রোসফট  যে সীমিত করার চেষ্টা করছে, তা পরিষ্কার।

এই লুকানো মোড সম্পর্কে ব্লিপিংকম্পিউটার মাইক্রোসফটকে কয়েকটি প্রশ্ন করলেও কোনো জবাব দেয়নি এই সফটওয়্যার জায়ান্ট।



মন্তব্য করুন