বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
১২ মার্চ ২০২৩ ১৩:১৩ |আপডেট : ১৩ মার্চ ২০২৩ ১৩:২৫
বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ
বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পনের প্রায় আড়াই দশক পেরিয়েছে বাংলাদেশের। দীর্ঘ এ সময়ে টেস্ট খেলুড়ে প্রায় সব দেশকেই দ্বিপাক্ষিক সিরিজে হারিয়েছিল টাইগাররা। বাকি ছিল শুধু ইংল্যান্ড। এবার সেই ইংলিশ দুর্গও ভেদ করতে সক্ষম হলো সাকিব আল হসানের দল। ঘরের মাঠে টানা দুই জয়ে ইংলিশদের যেকোনো সিরিজে হারানোর গৌরব অর্জন করল টাইগাররা।

মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে রোববার (১২ মার্চ) ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিল সাকিব আল হসানের দল।

টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ। টাইগার স্পিনারদের ঘূর্ণিতে নির্ধারিত ২০ ওভার শেষে ১১৭ রানেই আটকে যায় ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে ৭ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় সাকিব আল হাসানের দল। ৪৭ বলে ৪৬ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচ জিতিয়ে মাঠ ছেড়েছেন নাজমুল হোসেন শান্ত।

টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। শুরুতেই টাইগারদের চমকে দিয়ে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনে ইংলিশরা। প্রায় পাঁচ বছর পর কোনো টি-টোয়েন্টি ম্যাচে ওপেনিংয়ে নামেননি জস বাটলার। তার পরিবর্তে শুরুতে ব্যাটিংয়ে আসেন ডেভিড মালান।

মালান-সল্টের শুরুটা অবশ্য মন্দ হয়নি। দুই ওভারে কোনো উইকেট না হারিয়ে ইংলিশদের রান আসে ১৬। তৃতীয় ওভারে আসে প্রথম উইকেট। মালানকে হাসান মাহমুদের ক্যাচ বানিয়ে ফেরান তাসকিন আহমেদ।

উইকেটের চাপ সামলে অবশ্য বেশ ভালোই ব্যাটিং করছিলেন ফিল সল্ট ও মঈন আলী। কিন্তু সপ্তম ওভারে সাকিব এসে ঘুরিয়ে দেন খেলার মোড়। ফিল সল্টকে ফিরিয়ে ব্রেক থ্রু আনেন এই স্পিনার। সেখান থেকে রানের লাগাম টেনে ধরে বাংলাদেশ।

সাকিবের পরের ওভারে হাসান মাহমুদ এসে বোল্ড করেন বাটলারকে। আর তার পরের ওভারে মিরাজ ফেরান মঈন আলীকে। তাতে চার উইকেট হারিয়ে বেশ ভালোই চাপে ইংলিশরা।

চাপের মুখে ধীরে ধীরে দলকে এগিয়ে নিচ্ছিলেন স্যাম কারান ও বেন ডাকেট। কিন্তু মেহেদী হাসান মিরাজের এক ওভারে আবার পরিবর্তন হয় ম্যাচের গতিপথ। স্যাম কারান ও ক্রিস ওকসকে একই ওভারে ফেরান তিনি। ৯১ রানে ৬ উইকেট হারায় ইংলিশরা।

১০ বলে ৩ রান করে মেহেদীর শিকার হয়ে ফেরেন ক্রিস জর্ডান। শুরু পেয়েও কাজে লাগাতে পারেননি বেন ডাকেট। ২৮ বলে করেছেন ২৮ রান। তাতে ১১৭ রানে থামে ইংলিশদের ইনিংস।

লক্ষ্য তাড়ায় নেমে ইংল্যান্ডের মতোই বাংলাদেশও প্রথম উইকেট হারিয়েছে তৃতীয় ওভারে। স্যাম কাড়ানের বলে পুল শট খেলতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন লিটন দাস। আর জোফরা আর্চারের দ্বিতীয় ওভারে সহজ ক্যাচ তুলে দিয়ে ফেরেন রনি তালুকদার।

ভালো শুরু পেয়েছিলেন তৌহিদ হৃদয়। ১৮ বলে ১৭ রান করে তিনি ক্যাচ দেন রেহান আহমেদের বলে। চতুর্থ উইকেটে মেহেদী হাসান মিরাজকে নিয়ে ৪১ রানের জুটি গড়েন নাজমুল হোসেন শান্ত। জয় যখন একদম নাগালের মধ্যে তখন ফেরেন মিরাজ। এরপর দ্রুত আরও দুই উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

দুই ওভারে বাংলাদেশের দরকার ছিল ১৩ রান। শান্ত-তাসকিনের ব্যাটে সেই রানটা ৫ বলেই করে ফেলে বাংলাদেশ। সঙ্গে সঙ্গে ইংল্যান্ডকে প্রথমবার সিরিজ হারানোর গর্জনে মাতে টাইগার সমর্থকরা।  



মন্তব্য করুন