শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

রাবিতে সংঘর্ষের ঘটনায় দোষীদের শাস্তির দাবি

রাবি প্রতিনিধি
১৬ মার্চ ২০২৩ ১৩:৪৬ |আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১০:৫৩
রাবিতে সংঘর্ষের ঘটনায় দোষীদের শাস্তির দাবি
রাবিতে সংঘর্ষের ঘটনায় দোষীদের শাস্তির দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে দোষীদের শাস্তি এবং শিক্ষার্থীদের নিরাপত্তার দাবি জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনের সামনে নিপীড়ন বিরোধী শিক্ষকদের ব্যানারে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানান তারা।

কর্মসূচিতে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, গত ১১ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি কালো দিন। এই দিন বিপুল পরিমাণ শিক্ষার্থী রক্তাক্ত হয়েছে। আমি ২৪ বছরের বিশ্ববিদ্যালয়ের জীবনে এত রক্তাক্তের ঘটনা দেখিনি। এতবড় ঘটনা কেন ঘটলো, কারা এর সাথে সম্পৃক্ত ছিল, পুলিশ কেন গুলি চালালো এগুলো ছোট করে দেখা যাবে না। আমি চাই বিচার বিভাগে এর তদন্ত হোক। এই ঘটনায় দোষীদের বিচারের মুখোমুখি করারও দাবি জানান তিনি।

পুলিশের গুলি চালানোর বিষয়ে অধ্যাপক ফরিদ বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়া পুলিশ কীভাবে গুলি চালায়? আমাদের শিক্ষার্থীরা নির্মমভাবে গুলিবিদ্ধ হয়েছে। তাদের শরীরে প্যালেটগুলো এখনো লেগে আছে। এই ঘটনাগুলো কেন ঘটল? প্রশাসন কেন সঠিক সময়ে ব্যবস্থা নিতে পারল না? আমরা এর কারণ জানতে চাই। আগামী দিনে শিক্ষার্থীরা এমন রক্তাক্ত হোক আমরা তা চাই না। আমরা চাই শিক্ষাঙ্গন নিরাপদ থাকুক এবং লেখাপড়ার একটি সুষ্ঠু পরিবেশ বজায় থাকুক।

পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, গত কয়েকদিনে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো অত্যন্ত মর্মান্তিক এবং অপ্রীতিকর। এ ঘটনাগুলো নানামুখী ব্যর্থতার প্রতিফলন। যেভাবে এর সূত্রপাত তাতে এটি ঘণ্টার পর ঘণ্টা চলার কথা নয়। ঘটনার শুরুতে যদি কোনো আইন প্রয়োগকারী সংস্থা তাদের যথাযথ ভূমিকা পালন করতেন তবে তা প্রশমিত করা সম্ভব হতো। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি তড়িৎ ব্যবস্থা নিতে পারতেন তবে এই ঘটনা এত দূর যেত না।

তাদের দাবির বিষয়ে অধ্যাপক নকীব বলেন, ছাত্রদের ওপর যে গুলি চলল, নির্যাতন হল, বিনোদপুরে যে ধ্বংসাত্মক ঘটনা ঘটল এর পেছনে কার দায় সেগুলো চিহ্নিত করতে হবে। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যর্থতাগুলো খুঁজে বের করতে হবে। এইগুলো যদি না করা হয় তবে ভবিষ্যতেও এই ধরনের ঘটনা ঘটতে থাকবে।

এ মানববন্ধন কর্মসূচির সঞ্চালনায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ। এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, সদস্য সচিব আমান উল্লাহ খান। কর্মসূচি সংহতি প্রকাশ করে বিভিন্ন বিভাগের কয়েকজন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।



মন্তব্য করুন