বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডকে ‘ভেরি ডেঞ্জারাস’ বললেন হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক
১৭ মার্চ ২০২৩ ১১:২০ |আপডেট : ১৭ মার্চ ২০২৩ ১৭:৫৯
পুরোনো ছবি
পুরোনো ছবি

ঘরের মাঠে ওয়ানডে সিরিজে খুব শক্তিশালী দল বাংলাদেশ। ২০১৫ সালে থেকে ১৪টি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে কেবল দুটিতে হেরেছে লাল-সবুজ জার্সিধারীরা। বাকি ১২ সিরিজেই শেষ হাসি হেসেছে।

শনিবার আয়ারল্যান্ডের বিপক্ষে শুরু হচ্ছে আরও একটি ওয়ানডে সিরিজ। সর্বশেষ ২০০৮ সালে আইরিশদের বিপক্ষে  ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১০ সালে  আয়ারল্যান্ড সফরে গিয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করেছিল।  ১৩ বছর পর আয়ারল্যান্ডের বিপক্ষে আরও একটি ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে দারুণ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। এমন অবস্থায় সফরকারী দলকে খুব বিপদজনক হিসেবে আখ্যায়িত করলেন প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহে।

আয়ারল্যান্ডের সঙ্গে ওয়ানডে দ্বৈরথে যোজন যোজন এগিয়ে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারায় প্রতিপক্ষ হিসেবে আয়ারল্যান্ডকে সহজ হিসেবে নেওয়ার কথা নয়। বাংলাদেশ দলের কোচ হাথুরুসিংহে সাফ জানিয়ে দিলেন আন্তর্জাতিক অঙ্গনে সহজ প্রতিপক্ষ বলতে কিছু নেই। আয়ারল্যান্ড কেমন প্রতিপক্ষ?

এ প্রসঙ্গে জানতে চাইলে হাথুরুসিংহে বলেছেন, ভেরি ডেঞ্জারাস। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকেও ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করলে আমার ক্যারিয়ারের জন্য কতটা ভুল হবে। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। সঙ্গে এটাও বলতে চাই আমরা কোনও দলকে ভয় পাই না। যে কোনও প্রতিপক্ষের সঙ্গে এটাই আমাদের একমাত্র মন্ত্র। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনও দলকেই হারাতে পারি।

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপ ঘিরে আয়ারল্যান্ড সিরিজে নানা পরীক্ষা-নিরীক্ষা হতে পারে। হাথুরুসিংহে অবশ্য জানালেন পরীক্ষা-নিরীক্ষাই কেবল নয়, ম্যাচ জেতার দিকেও মনোযোগ থাকবে দলের, দুটোই (সিরিজ জয় ও পরীক্ষা নিরীক্ষা)। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি। আমি আপনার প্রথম স্টেটমেন্টে একমত নেই (আয়ারল্যান্ড সহজ দল)। কোনও দলই সহজ নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে। পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনও দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেবো অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।

টানা খেলার মধ্যে বাংলাদেশ। ইংল্যান্ড সিরিজ শেষ হতেই আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। শনিবার ম্যাচের আগে মাত্র একবেলা অনুশীলন করতে পেরেছেন সাকিব-তামিমরা। এই অবস্থায় প্রস্তুতির ঘাটতি থেকে যাচ্ছে কি না এমন প্রশ্নে হাথুরুসিংহে বলেছেন, না একদমই না। প্রস্তুতির সবচেয়ে সেরা উপায় হলো অনুশীলনের চেয়ে ম্যাচ খেলা। ক্রিকেট এমন একটা খেলা যেখানে অনুশীলনের থেকেও ম্যাচ খেলে প্রস্তুতি ভালো হয়। আমরা নেটে শুধুমাত্র অনুশীলন করি। কিন্তু ম্যাচেই আমাদের মূল কাজটা করতে হয়। তাতে ভালো প্রস্তুতি হয়।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর