বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ব্যানারে নিচে হারিয়ে গেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম

জবি প্রতিনিধি
১৮ মার্চ ২০২৩ ১৮:১৩ |আপডেট : ১৯ মার্চ ২০২৩ ০৮:২৬
ব্যানারে নিচে হারিয়ে গেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম
ব্যানারে নিচে হারিয়ে গেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাম

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রধান ফটকে লেখা বিশ্ববিদ্যালয়ের নাম ব্যানারে চাপা পড়ে গেছে। ফটকে বিশ্ববিদ্যালয়ের নামের উপর লাগানো হয়েছে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন পুনর্মিলনীর ব্যানার। এতে নাম ঢেকে যাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা।

শনিবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে নাম ঢেকে যাওয়ার বিষয়টি লক্ষ্য করা যায়।

সরেজমিনে দেখা যায়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পুনর্মিলনী উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ব্যানারে ছেয়ে গেছে। এরই ধারাবাহিকতায় প্রধান ফটকে বিশ্ববিদ্যালয়ের নামের উপরেই এবং পাশে তাদের তিনটি ব্যানার টানানো হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের নাম চাপা পড়ে গেছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও নিন্দা ও সমালোচনার ঝড় বইছে। খুব দ্রুত কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং অনেক নেতিবাচক মন্তব্য করছেন বিষয়টি নিয়ে। তবে এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তাৎক্ষণিক কোন উদ্যোগও চোখে পড়েনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীরা এই ব্যানারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নাম ঢাকার বিষয়টিকে সংশ্লিষ্টদের সাধারণ জ্ঞানের অভাব হিসেবে অ্যাখ্যায়িত দিচ্ছেন। অনেকে আবার বলছেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় নাকি রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই এসোসিয়েশন বিশ্ববিদ্যালয় এটিই এখন বোঝা যাচ্ছে না।

নাম প্রকাশ না করার শর্তে এক শিক্ষার্থী বলেন, "বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে ডিগ্রী অর্জন করার পর অ্যালামনাইয়ে অন্তর্ভুক্ত হয় সবাই। আর সেই অ্যালামনাইয়ের পুনর্মিলনী না কোন অনুষ্ঠানকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের নাম ঢেকে দেয়াটা স্বাভাবিক বিষয় না। এই দিকটি সবার খেয়াল রাখা উচিত।"

অন্য আরেক শিক্ষার্থী বলেন, "সবকিছুর ই প্রচার প্রচারণা দরকার আছে। তবে তা যেন অসাবধানতার কারণে আরেকটি বিষয়ের ক্ষতি না হয়ে যায়। তেমনি রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাইয়ের এ কাজটি দেখে আমরা হতাশ। বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হয়ে তারা এমন করেছে ভাবা যায় না!"

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. মোস্তফা কামাল বলেন, ব্যানার খুলে ফেলার জন্য নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে কাজে লেগে গেছে ব্যানার খুলতে।

উল্লেখ্য যে, শনিবার ১৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন পুনর্মিলনী হচ্ছে। এনিয়ে দিনব্যাপী বিভিন্ন আয়োজনের মাধ্যমে তারা দিনটিকে উদযাপন করছেন।



মন্তব্য করুন