বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বীরত্বসূচক পদক পেল র‌্যাব ডগ স্কোয়াডের কুকুর

নিজস্ব প্রতিবেদক
২০ মার্চ ২০২৩ ০৬:১৫ |আপডেট : ২০ মার্চ ২০২৩ ১৫:২৭
গুলিস্তানে ৩ মরদেহ উদ্ধারের জন্য পদক পাচ্ছে র‍্যাবের কুকুর
গুলিস্তানে ৩ মরদেহ উদ্ধারের জন্য পদক পাচ্ছে র‍্যাবের কুকুর

বীরত্বপূর্ণ কাজের জন্য র‍্যাব মহাপরিচালক পদক পেল এলিট ফোর্স র‌্যাব ডগ স্কোয়াডের একটি কুকুর।

সোমবার (২০ মার্চ) র‌্যাব সদর দফতরে এ পদকে দেয়া হয়। এর আগে, র‌্যাবের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে পদক দেয়ার বিষয়টি জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর গুলিস্তানের কাছে সিদ্দিকবাজারের নর্থ-সাউথ রোডের একটি ভবনে বিস্ফোরণ ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশ নিয়ে দুর্ঘটনায় নিহত তিন জনের মরদেহ উদ্ধার করায় কুকুরটিকে এ পদক দেয়া হয়। এ প্রথম বীরত্বপূর্ণ কাজের জন্য র‍্যাব মহাপরিচালক পদক পেল র‍্যাব ডগ স্কোয়াডের কোনো কুকুর। 


গত ৭ মার্চ বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে সিদ্দিকবাজারের ওই ভবনে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে প্রথমে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। পরে সেখানে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল (বোমা নিষ্ক্রিয়করণ) ইউনিট ও ডগ স্কোয়াড মোতায়েন করা হয়। 

এ ঘটনায় এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। ঘটনার পর থেকে বন্ধ রয়েছে বিধ্বস্ত ভবনটির আশপাশের সব বাণিজ্যিক প্রতিষ্ঠান। 

এর আগে ফায়ার সার্ভিস ও পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রিয়করণ দল জানায়, যে ভবনটিতে বিস্ফোরণ ঘটেছে, তার নাম কুইন স্যানিটারি মার্কেট। এর বেজমেন্টে ছিল রান্নাঘর, আর নিচতলায় ছিল খাবারের হোটেল। এ রান্নাঘরে কমার্শিয়াল গ্যাসের বড় লাইন ছিল। ২০০১ সালে গ্যাস সরবরাহের সংযোগস্থল থেকে তিতাসের মাধ্যমে লাইনটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়। তবে সংযোগ লাইন অপসারণ করা হয়নি। 

এছাড়া ওই ভবনের অন্যান্য ফ্লোরের ডমেস্টিক লাইন এখনও চলমান। ফলে এ লাইন সম্পূর্ণ বন্ধ না হয়ে সেখান দিয়ে গ্যাস লিক হয়ে বেজমেন্টের শীতাতপ নিয়ন্ত্রিত কোনো একটি কক্ষে জমে ছিল। সেখান থেকেই স্পার্কের মাধ্যমে ভয়াবহ এ বিস্ফোরণ ঘটতে পারে।

যদিও তিতাস কর্তৃপক্ষ বলছে, ওই ভবনের বেজমেন্টে বৈধভাবে গ্যাস সংযোগ থাকার কোনো সুযোগ নেই। তিতাসের একটি দল সেখানে কাজ করছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।



মন্তব্য করুন