বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন মাছ-মাংস খেতেই হবে?

অনলাইন ডেস্ক
১৩ মে ২০২৩ ১৮:৫৪ |আপডেট : ১৪ মে ২০২৩ ১২:১৬
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

মাছ, মাংস কিংবা ডিম প্রায় প্রতিদিনের খাবারের তালিকায়ই থাকে আমাদের। সকালের নাস্তায় ডিম, দুপুরের খাবারে মাংস কিংবা মাছ থাকা যেন অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এই খাবারগুলো প্রোটিনের সমৃদ্ধ উৎস। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো এই প্রোটিন। তবে অতিরিক্ত প্রোটিন শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে।

যাদের মাছ-মাংস কিংবা ডিম না হলে চলেই না, তারা এবার একটু লাগাম টানতে পারেন। কারণ প্রতিদিনই এ ধরনের খাবার খেতে হবে এমন কোনো কথা নেই। বরং শরীরে অতিরিক্ত প্রোটিন প্রবেশ করলে নানাভাবে অসুবিধা দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক অতিরিক্ত প্রোটিন খাওয়ার ক্ষতিকর দিকগুলো-

ওজন বেড়ে যেতে পারে

আপনার ওজন বেড়ে যাওয়ার পেছনে প্রোটিন গ্রহণের পরিমাণ দায়ী নয় তো? কারণ অতিরিক্ত প্রোটিন খেলে তা ওজন বাড়িয়ে দিতে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। আমরা যখন অতিরিক্ত প্রোটিন খাই, তখন আমাদের শরীরে অতিরিক্ত ক্যালোরিও জমা হতে থাকে। এই ক্যালরি ফ্যাটে পরিণত হয়ে আমাদের ওজন বাড়িয়ে দিতে পারে।

নিঃশ্বাসে দুর্গন্ধ

আপনার নিঃশ্বাসে দুর্গন্ধ আসছে না তো? এই সমস্যা বেশ অস্বস্তিকর। কারণ আপনার নিঃশ্বাসের দুর্গন্ধের কারণে আশেপাশে থাকা মানুষেরাও বিরক্ত হতে পারে। গবেষকরা বলছেন. অতিরিক্ত প্রোটিন খেলে নিঃশ্বাসে দুর্গন্ধ হতে পারে। কারণ অতিরিক্ত প্রোটিন খাওয়ার ফলে এর জৈব উপাদান মুখের ভেতেরে জমা হয়‌। সেখান থেকে হতে পারে নিঃশ্বাসের দুর্গন্ধ।

কিডনির সমস্যা হতে পারে

কিডনির প্রতি যত্নশীল হওয়া জরুরি। কারণ শরীরের এই অঙ্গে সমস্যা সৃষ্টি হলে তা মারাত্মক আকার ধারণ করতে পারে। আপনি যদি

অতিরিক্ত প্রোটিন খান তবে তার সবচেয়ে বেশি খারাপ প্রভাব পড়বে কিডনির ওপর। কারণ আমাদের কিডনি অতিরিক্ত প্রোটিন পরিশ্রুত করতে পারে না। যে কারণে কিডনির ওপর চাপ বেশি পড়তে থাকে। তাই সুস্থ থাকার জন্য অতিরিক্ত প্রোটিন খাওয়া বন্ধ করুন।

হৃদরোগের ভয়

হৃদরোগের মতো সমস্যা এড়াতে সব বিষয়ে সতর্ক থাকতে হবে। সবচেয়ে বেশি সচেতন হতে হবে খাবারের ক্ষেত্রে। বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত প্রোটিন খাওয়ার কারণে হৃদরোগের ঝুঁকিও বেড়ে যায়। কারণ অনেক সময় আমাদের শরীরে প্রোটিনের সঙ্গে স্যাচুরেটেড ফ্যাট প্রবেশ করে। এই ফ্যাট বাড়িয়ে দিতে পারে হৃদরোগের ঝুঁকি।

ক্যালসিয়াম ক্ষয় করে

আমাদের সুস্থতার জন্য ক্যালসিয়াম গ্রহণ করা জরুরি। কিন্তু আপনি যদি অতিরিক্ত প্রোটিন গ্রহণ করেন তখন তার ক্ষতিকর প্রভাব পড়ে ক্যালসিয়ামের ওপরেও। আমাদের শরীরের ক্যালসিয়ামকে ক্ষয় করে অতিরিক্ত প্রোটিন। যে কারণে আমাদের হাড় দুর্বল হতে থাকে। তাই কেবল প্রোটিন নয়, সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে।



মন্তব্য করুন