বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

ছবি হারিয়ে গেছে? গুগল ফটোস থেকে ফেরাবেন যেভাবে

অনলাইন ডেস্ক
২৭ মে ২০২৩ ০৮:২৯ |আপডেট : ২৭ মে ২০২৩ ১৭:২২
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মেমোরি কার্ড বা পেনড্রাইভ থেকে হারিয়ে গেলেও গুগল ফটোস-এ ছবি থেকে যায়। সেখান থেকে ছবি ও ভিডিও ডাউনলোডও করা যায়।

বেশিরভাগ মানুষই যারা স্মার্টফোন ব্যবহার করেন, তাদের অনেকেই গুগল ফটোস-এ ছবি রাখেন। গুগল ফটোস একটি অ্যাপ। এটি ক্লাউড স্টোরেজের মতো কাজ করে। এছাড়া ফোনের সমস্ত ছবি, ভিডিওগুলোকে নিরাপদ রাখে। অর্থাৎ এর সবচেয়ে বড় সুবিধা হল- ব্যাকআপ নেওয়া থাকলে পুরনো ছবিও খুঁজে পাওয়া যায়। মেমোরি কার্ড বা পেনড্রাইভ থেকে হারিয়ে গেলেও গুগল ফটোস-এ ছবি থেকে যায়। এরপর সেখান থেকে ছবি ও ভিডিও ডাউনলোড করা যায়।

গুগল ফটোস থেকে ছবি ও ভিডিও ডাউনলোড করার উপায়গুলো জেনে নিন-

আপনি মোবাইল বা ডেস্কটপে এই পদক্ষেপগুলো মেনে চললেই আপনার পছন্দমতো ছবিগুলো ডাউনলোড করতে পারবেন। গুগল ফটোস থেকে ছবি ডাউনলোড করতে প্রথমে গুগল-এ যান এবং গুগল টেইকআউট টাইপ করুন। এটি লেখার পরে, আপনি আপনার গুগল অ্যাকাউন্টে যান। এখন এখানে ডাটা অ্যান্ড প্রাইভেসি অপশনে যান। তারপর আপনি ডাউনলোড ইউর ডাটা অপশন দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন। এখানেই আপনার কাজ শেষ।

এরপরে আপনি যদি গুগল অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত কোনও ডেটা ডাউনলোড করতে চান, তা বেছে নিন। যেমন- আপনাকে গুগল ফটোস বেছে নিতে হবে। এবার ডিসিলেক্ট অল অপশনে ক্লিক করুন। তারপরে গুগল ফটো বেছে নিন। এটি করার পরে আপনাকে ডাউনলোড অপশনটিতে ক্লিক করতে হবে। আপনি ইমেলের অপশনটি বেছে নিন।

তারপরেই আপনি এক্সপোর্ট অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। এরপরে ফাইলের আকার বেছে নিতে হবে। সেখানে আপনি সর্বাধিক ৫০জিবি সিলেক্ট করবেন। এর কারণ হলো যাতে আপনার সমস্ত ফাইল একই ফোল্ডারে আসে। আর সঙ্গে সঙ্গেই এক্সপোর্ট শুরু হবে। আর শেষ হওয়ার পরেই আপনি একটি ডাউনলোড লিঙ্ক পাবেন আপনার মেইল-এ।



মন্তব্য করুন