রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় দুই বিসিএসের ফল

নিজস্ব প্রতিবেদক
১০ জুলাই ২০২৩ ১১:২৭ |আপডেট : ১১ জুলাই ২০২৩ ০৭:৪৭
সরকারি কর্ম কমিশন (পিএসসি)
সরকারি কর্ম কমিশন (পিএসসি)

৪০তম বিসিএসের নন–ক্যাডারের নিয়োগের তালিকা প্রকাশ ও ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল—দুটিই শিগগিরই প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। প্রথমে ৪০তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের সুপারিশ প্রকাশ করার পর ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করবে পিএসসি।

কিন্তু সম্প্রতি ৪০তম বিসিএসে ননক্যাডারের একটি পদে নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়াতে এই দুই বিসিএসের ফল আটকে আছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ছাড়া এই দুই বিসিএসের ফল নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে।

পিএসসি সূত্র জানায়, ৫ জুলাই ৪০তম বিসিএসের ননক্যাডারে পছন্দের পদ নির্বাচনের শেষ সময় ছিল। সেটি শেষ হওয়ার পর ৪০তম বিসিএসে নন-ক্যাডার থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর শূন্য পদে ১৫৬ জনের নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪০তম বিসিএসের নন-ক্যাডারের যে তালিকা প্রকাশ করেছে, তাতে এসব পদও নির্বাচন করার সুযোগ রাখা হয়েছিল। অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এই ১৫৬ জনকে পিএসসি থেকে নিয়োগ না দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে। এতে এসব পদে নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের চিঠি আমাদের নজরে এসেছে। কিন্তু এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় আমাদের যা করতে বলবে, আমরা তাই করব। নিয়োগ কমানো বা বাড়ানো সরকারের এখতিয়ার। তবে এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত আসতে হবে। না হলে নন-ক্যাডার নিয়োগে দেরি হবে।

এদিকে পিএসসি জানিয়েছে, ঈদের আগে গত ২৬ জুন ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হয়। চলতি মাসে এই বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের জন্য জোর চেষ্টা চালাচ্ছে পিএসসি। কিন্তু ৪০তম বিসিএসের ননক্যাডারের নিয়োগের সুপারিশ না করে এই বিসিএসের ফল প্রকাশ করতে পারবে না পিএসসি। যেহেতু ৪০তম বিসিএসের কার্যক্রম শেষ হয়নি, তাই সেটি শেষ না করা পর্যন্ত ৪১তম বিসিএসের ফল দেওয়ার সুযোগ নেই।

জানতে চাইলে পিএসসির একজন সদস্য বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর শূন্য পদে ১৫৬ জনের নিয়োগ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এটি নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় কী সিদ্ধান্ত দেয়, সে জন্য আমরা অপেক্ষা করছি। ওই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসায় একদিকে যেমন ৪০তম বিসিএসের ননক্যাডার নিয়োগের সুপারিশ করতে পারছি না, তেমনি এই ৪০তম বিসিএসের কার্যক্রম শেষ না করে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফলও দেওয়া যাচ্ছে না। এ নিয়ে পিএসসি উভয় সংকটে পড়েছে। তবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর এই দুই বিসিএস আটকে আছে। যত দ্রুত মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পাওয়া যাবে, তত দ্রুতই এই দুই বিসিএস শেষ করা যাবে।



মন্তব্য করুন