সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

নেইমারকে কিনতেই সবচেয়ে বেশি টাকা খরচ করেছে ক্লাবগুলো

স্পোর্টস ডেস্ক
১৬ আগস্ট ২০২৩ ০৫:৪৬ |আপডেট : ১৭ আগস্ট ২০২৩ ১৫:৫৪
পিএসজি ছেড়ে আল হিলালে দুই বছরের চুক্তিতে যোগ দিয়েছেন নেইমার।
পিএসজি ছেড়ে আল হিলালে দুই বছরের চুক্তিতে যোগ দিয়েছেন নেইমার।

অবশেষে আনুষ্ঠানিকতাটুকুও সম্পন্ন হয় গেল। পিএসজি ছেড়ে আল হিলালে দুই বছরের চুক্তিতে যোগ দিয়েছেন নেইমার। মঙ্গলবার রাতে সৌদি ক্লাব আল হিলাল নেইমারকে দলে ভেড়ানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে।

আর্থিক বিষয়াদি প্রকাশ করা না হলেও সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ৯ কোটি ইউরোয় নেইমারকে কিনেছে আল হিলাল। এর সঙ্গে ‘অ্যাড অনস’ হিসেবে কিছু শর্ত থাকায় টাকার অঙ্কটা আরেকটু বাড়বে। এই দলবদলের মধ্য দিয়ে নেইমার একটি জায়গায় শীর্ষে উঠে এলেন। সেটি দামে। দলবদলের সম্মিলিত অঙ্ক হিসাব করলে রোমেলু লুকাকুকে পেছনে ফেলে নেইমারই এখন সবচেয়ে দামি।

ব্রাজিলিয়ান তারকা পেশাদার ক্যারিয়ারে এ পর্যন্ত তিনবার দলবদল করেছেন। ২০১৩ সালে সান্তোস থেকে বার্সেলোনায় যোগ দেন। ২০১৭ সালে বার্সেলোনা থেকে পিএসজিতে এবং তারপর ফরাসি ক্লাবটি ছেড়ে নেইমার এখন সৌদি আরবের ক্লাব আল হিলালে। এই তিনটি দলবদলে ক্লাবগুলো নেইমারের দাম হিসেবে যে মূল্য পরিশোধ করেছে তার মোট অঙ্কই দলবদলের সম্মিলিত অঙ্ক। অর্থাৎ, একজন খেলোয়াড় ক্যারিয়ারে যতবার দলবদল করেছেন, সেই প্রতিটি দলবদলের অঙ্ক যোগ করলে সবচেয়ে দামি কে—এই হিসাবে নেইমার আল হিলালে যোগ দেওয়ার আগ পর্যন্ত সবচেয়ে দামি ছিলেন বেলজিয়ান তারকা লুকাকু।

দলবদলের সম্মিলিত অঙ্কের এই হিসাবে লুকাকুকে পেছনে ফেলেছেন নেইমার। 

আল হিলালে যোগ দেওয়ার পর তার হিসাবটা এমন—২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে ৮ কোটি ৮০ লাখ ইউরোয় কিনেছিল বার্সা। এরপর ২০১৭ সালে পিএসজি তাঁর জন্য ‘রিলিজ ক্লজ’ এর ২২ কোটি ২০ লাখ ইউরো পরিশোধ করে বার্সা থেকে নিয়ে গিয়েছিল। দলবদলের বাজারে তা এখনো বিশ্ব রেকর্ড। আর এবার আল হিলালের ৯ কোটি ইউরো যোগ করলে নেইমারের জন্য দলবদলের সম্মিলিত অঙ্কটা দাঁড়ায়—৪০ কোটি ইউরো।



মন্তব্য করুন