শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ৭ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

এক্স নিয়ে যে অদ্ভুত সিদ্ধান্ত ইলন মাস্কের

অনলাইন ডেস্ক
১৯ আগস্ট ২০২৩ ১৭:৪৫ |আপডেট : ২০ আগস্ট ২০২৩ ১২:৪৪
ইলন  মাস্ক
ইলন মাস্ক

সম্প্রতি খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের নাম পরিবর্তন করে ‘এক্স’ করেছেন ইলন মাস্ক। এ নিয়ে আলোচনা-সমালোচনার রেশ কাটতে না কাটতেই এক্সে অ্যাকাউন্ট ব্লক করার সুবিধা বাতিল করা হবে বলে জানিয়েছেন তিনি।

নতুন এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হলে এক্সে পরিচিত বা অপরিচিত কোনো অবাঞ্ছিত ব্যক্তির অ্যাকাউন্ট ব্লক করা যাবে না। ফলে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে সমস্যায় পড়বেন অনেক ব্যবহারকারী।

এক্সে অনুসরণ না করলেও পরিচিত বা অপরিচিত অন্য ব্যক্তিদের পোস্ট দেখা যায়। এসব পোস্টের কারণে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে নির্দিষ্ট অ্যাকাউন্টগুলো মিউট বা ব্লক করেন অনেকেই। মিউট করলে অবাঞ্ছিত অ্যাকাউন্টগুলোর কোনো পোস্ট বা বার্তা ফিডে দেখা যায় না। অপর দিকে ব্লক করলে পোস্ট বা বার্তা দেখা না যাওয়ার পাশাপাশি নির্দিষ্ট অ্যাকাউন্টগুলোর ফিডে নিজেদের পোস্ট বা বার্তা প্রদর্শন হয় না। কিন্তু মাস্কের নতুন এ সিদ্ধান্তের কারণে ভবিষ্যতে এক্সের ব্লক অপশন কাজে লাগিয়ে কোনো ব্যক্তির অ্যাকাউন্ট ব্লক করা যাবে না। ফলে সেই অবাঞ্ছিত ব্যক্তিরাও নিজেদের করা সব পোস্ট বা বার্তা দেখতে পারবেন।

ইলন মাস্ক জানিয়েছেন, ব্লক করার সুবিধা মুছে ফেলা হলেও এক্সের ডিরেক্ট মেসেজ বা ডিএম অপশনে এই সুবিধা চালু থাকবে। এর ফলে ভবিষ্যতে অন্যদের পোস্ট নিয়ন্ত্রণের জন্য এক্সে মিউট অপশন ব্যবহার করতে হবে। ডিএম অপশনে ব্লক করার সুবিধা চালু থাকায় নির্দিষ্ট অ্যাকাউন্ট থেকে সরাসরি বার্তা আসা নিয়ন্ত্রণ করা যাবে।

নতুন এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে এক্সে পোস্ট করা সব বার্তা বন্ধু বা পরিচিত ব্যক্তিদের পাশাপাশি অবাঞ্ছিত ব্যক্তিরাও দেখতে পারবেন। তবে সরাসরি কোনো বার্তা পাঠাতে পারবেন না তাঁরা। ফলে বার্তা আসা ঠেকানো গেলেও অবাঞ্ছিত ব্যক্তিদের কাছে নিজেদের পোস্টের তথ্য লুকিয়ে রাখা যাবে না।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর