রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের আয় বেড়েছে ১০৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
২৩ আগস্ট ২০২৩ ০৫:০৬ |আপডেট : ২৪ আগস্ট ২০২৩ ১৫:৪১
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

বৈদেশিক মুদ্রার পুনর্মূল্যায়ন ও রিজার্ভ থেকে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রির কারণে ২০২২-২৩ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের আয় ১০৮ শতাংশ বেড়েছে।

এর পরিমাণ ৬ হাজার কোটি টাকা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে প্রায় ১৪ বিলিয়ন ডলার ব্যাংকগুলোর কাছে বিক্রি করেছে।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় গত অর্থবছরের বার্ষিক হিসাব চূড়ান্ত করা হয়।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক ডেইলি স্টারকে বলেন, বৈদেশিক ও স্থানীয় মুদ্রাভিত্তিক আর্থিক সম্পদ থেকে কেন্দ্রীয় ব্যাংকের আয় বেড়েছে।

বার্ষিক হিসাব অনুসারে, ২০২২-২৩ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংকের আয় ১৫ হাজার কোটি টাকা ও ব্যয় ৪ হাজার ২৫২ কোটি টাকায় দাঁড়িয়েছে।

ফলে বাংলাদেশ ব্যাংকের নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের তুলনায় তা ৮৬ শতাংশ বেশি।

মেজবাউল হক বলেন, 'মোট নিট মুনাফার মধ্যে আমরা ইতোমধ্যে সরকারকে ১০ হাজার ৬৫২ কোটি টাকা দিয়েছি।'
তিনি জানান, মোট আয়ের মধ্যে ৯ হাজার কোটি টাকা এসেছে স্থানীয় মুদ্রাভিত্তিক আর্থিক সম্পদ থেকে এবং বাকি ৬ হাজার কোটি টাকা এসেছে বৈদেশিক মুদ্রাভিত্তিক আর্থিক সম্পদ থেকে।

দেশীয় মুদ্রাভিত্তিক আর্থিক সম্পদ থেকে মোট আয়ের প্রায় ৭ হাজার কোটি টাকা এসেছে সরকারের ঋণের বিপরীতে সুদ বাবদ এবং বাকি ২ হাজার কোটি টাকা এসেছে রেপো ও তারল্য সহায়তা সুবিধার বিপরীতে সুদ বাবদ।



মন্তব্য করুন