রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

এমএফএসে সর্বজনীন পেনশনের চাঁদায় সার্ভিস চার্জ কত

নিজস্ব প্রতিবেদক
২৮ আগস্ট ২০২৩ ১৪:১৬ |আপডেট : ২৯ আগস্ট ২০২৩ ১৬:০৬
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

সর্বজনীন পেনশন স্কিমের জন্য চাঁদাদাতারা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে চাঁদা জমা দিতে পারবেন। তবে, এজন্য চাঁদাদাতার শূন্য দশমিক ৭০ শতাংশ সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। সার্কুলারে গত ১৬ আগস্ট অর্থ বিভাগের জারি করা পরিপত্রের নির্দেশনা অনুসরণ করতে বলা হয়েছে।

অর্থ বিভাগের পরিপত্রে বলা হয়েছিল, দেশের মানুষকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন- ২০২৩ প্রণয়ন করা হয়েছে। এই আইনের অধীনে চাঁদাদাতারা অনলাইন প্লাটফরমে রেজিস্ট্রেশন করে যে কোনো একটি পেনশন স্কিমে যুক্ত হতে পারবেন। ইতোমধ্যে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের মাধ্যমে বিতরণে ক্যাশ আউট চার্জ শূন্য দশমিক ৭০ শতাংশ নির্ধারণ করা আছে।

সর্বজনীন পেনশন স্কিম সরকারের সামাজিক নিরাপত্তা কার্যক্রমের একটি অংশ। তাই এই পেনশন স্কিমে পারসন টু গর্ভমেন্ট (পি২জি) পদ্ধতিতে চাঁদাদাতারা পেনশন কর্তৃপক্ষের হিসাবে এমএফএসের মাধ্যমে চাঁদা দিলে শূন্য দশমিক ৭০ শতাংশ সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।

চাঁদাদাতারা অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে রেজিস্ট্রেশনের পর এমএফএস ব্যবহার করে চাঁদা জমা দেওয়ার পর এমএফএস প্রতিষ্ঠানগুলো এসএমএস পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করবে।



মন্তব্য করুন