সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

সাত কলেজের শিক্ষার্থীদের সুখবর দিল ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক
৩০ আগস্ট ২০২৩ ০৩:০২ |আপডেট : ৩১ আগস্ট ২০২৩ ১৪:৫৩
আন্দোলনরত সাত কলেজের শিক্ষার্থীরা। ফাইল ছবি
আন্দোলনরত সাত কলেজের শিক্ষার্থীরা। ফাইল ছবি

২০১৭ সালে ঢাকার স্বনামধন্য সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়, যা আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তির পর থেকেই বিভিন্ন সংকটের সৃষ্টি হয়েছে এবং তা নিরসনের চেষ্টা করছে কর্তৃপক্ষ। তবে কিছু সমস্যা কাঁটার মতো এতটাই বিঁধে গিয়েছে যে, অধিভুক্তির প্রায় ৬ বছর শেষ হতে চললেও সংকট কাটেনি। অবশেষে সাত কলেজের শিক্ষার্থীদের সুখবর দিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিজিপিএ শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রোমোশন দেওয়া, তিন মাসের মধ্যে পরীক্ষার রেজাল্ট দেওয়াসহ কয়েকটি দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। দীর্ঘ আন্দোলনের পর অবশেষে অধিভুক্ত সরকারি সাত কলেজের সিজিপিএ শর্তে শিথিলতা আনতে চাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হওয়া ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভায় সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরা এই প্রস্তাবনা দেন। যা প্রাথমিকভাবে সবার আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে।

২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে আরোপিত এই সিজিপিএ শর্ত শিথিল করে সব বর্ষের জন্য এক ও অভিন্ন সিজিপিএ বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে।

সভা শেষে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন অধিভুক্ত সরকারি সাত কলেজের ফোকাল পয়েন্ট ও ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য।

তিনি বলেন, অধিভুক্ত সাত কলেজের বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিকবিজ্ঞান অনুষদে এক বর্ষ থেকে পরবর্তী বর্ষে প্রমোশনের জন্য সিজিপিএর বিভিন্ন শর্ত ছিল। আজকের মিটিংয়ে সাত কলেজের পক্ষ থেকে সব বর্ষে অভিন্ন সিজিপিএর প্রস্তাবনা দেওয়া হয়েছে। সেটি হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের সিজিপিএর অনুরূপ।

তবে বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন ইতিবাচক হিসেবে নিয়েছে জানিয়ে তিনি আরও বলেন, এই প্রস্তাবনা ইতিবাচকভাবে বিবেচনাধীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করে এটি বাস্তবায়ন হবে। এর জন্য একটু অপেক্ষা করতে হবে।

এর আগে, রোববার সন্ধ্যায় শিক্ষার্থীদের সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশনের এক দফা দাবি কর্তৃপক্ষ মেনে নিয়েছেন বলে জানান আন্দোলনের সমন্বয়ক ও ঢাকা কলেজ শিক্ষার্থী শাহরিয়ার মাহমুদ অপু। একইসঙ্গে তারা সড়ক ছেড়ে চলে যান। এতে সড়কে যান চলাচল স্বাভাবিক হতে শুরু করে।



মন্তব্য করুন