রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চালু হলো বিআরটিসির বাসসেবা

নিজস্ব প্রতিবেদক
১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৬:২১ |আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৩:২৮
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চালু হলো বিআরটিসির বাসসেবা
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চালু হলো বিআরটিসির বাসসেবা

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আজ সোমবার থেকে বাস চলাচল শুরু হয়েছে। এখন থেকে এ পথে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি)বাসগুলো চলবে।

আজ সারা দিন চলবে বিআরটিসির আটটি দ্বিতল বাস। এগুলো ফার্মগেটবিমানবন্দর রুটে চলবে বিরতিহীনভাবে। এ ক্ষেত্রে যাত্রীদের বর্ধিত ভাড়া দেওয়া লাগবে না। আজ ১১টা ২৭ মিনিটে ফার্মগেটের খেজুর বাগান বাস স্ট্যান্ড থেকে যাত্রী ও সাংবাদিক নিয়ে বিআরটিসির একটা বাস বিমানবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে।

সন্তানকে নিয়ে বিমানবন্দরের দিকে যাওয়া যাত্রী আবদুল্লাহ হাদি আজকের পত্রিকাকে বলেন, আমি এর আগে অনেকবার এই রাস্তায় গিয়েছি। তবে সেটি দীর্ঘ সময়ের পথ ছিল। আজ ১৫ মিনিটে যাওয়া যাবে।

বাবার সঙ্গে থাকা ৮ বছর বয়সী সাঈদা আরিবা আব্দুল্লাহ বলে, অনেক মজা লাগছে। বাবা, আমি আর বোন বাসে উঠেছি। এটা দোতলা বাস। সব সাংবাদিক আমাদের সঙ্গে কথা বলছে।

ফরিদুল ইসলাম নামে এক যাত্রী বলেন, মাঝেমধ্যেই বিমানবন্দর এলাকায় কাজ থাকলেও যাওয়া নিয়ে চিন্তায় পড়ে যাই। তবে এখন থেকে অনেক সুবিধা হবে।

বাবার সঙ্গে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যাবে বলে উচ্ছ্বসিত শিশু আরিবাবাবার সঙ্গে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে যাবে বলে উচ্ছ্বসিত শিশু আরিবা। ছবি: আজকের পত্রিকা

আজ বাস চালু করার সময় উপস্থিত ছিলেন সড়ক বিভাগের সচিব আমিন এ বি এম আমিন উল্লাহ নুরী ও বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তারা।

আপাতত এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠা-নামা করতে পারবেন যাত্রীরা। জসীমউদ্‌দীন অ্যাভিনিউ, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীদের নিয়ে বিআরটিসির বাস এক্সপ্রেসওয়ে দিয়ে কোথাও না থেমে ফার্মগেটে নামবে। ফার্মগেটে যাত্রী নামিয়ে বিমানবন্দর, উত্তরা অভিমুখী যাত্রীদের তুলবে সংসদ ভবনের খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর, খামারবাড়ি কিংবা বিজয় সরণি থেকে; যা গণপরিবহনের নতুন একটি রুট হবে।

তাজুল ইসলাম বলেন,  এলিভেটেড এক্সপ্রেসওয়েতে চললেও যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়াই নেওয়া হবে। আপাতত টোলের টাকা ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে না। ফার্মগেট প্রান্তের খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা। আর উত্তরার জসীমউদ্‌দীন অ্যাভিনিউ পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া ৪০ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থার কারণে বেশি ভাড়া নেওয়ার সুযোগও থাকছে না। পরে টোল যোগ করে যে ভাড়া হবে, সেই ভাড়া নেওয়া হবে।

প্রসঙ্গত এলিভেটেড এক্সপ্রেসওয়েতে এই পথে ১৬ বা এর বেশি আসনের পরিবহনের টোল ১৬০ টাকা।



মন্তব্য করুন