রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে ত্বক হবে সুন্দর

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৭ |আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:১৯
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সুন্দর ত্বক পাওয়ার জন্য নানাজনের থাকে নানা প্রচেষ্টা। কেউ এই পার্লার, সেই পার্লার ঘুরে হাজার হাজার টাকা খরচ করে স্কিন ট্রিটমেন্ট নেন। কেউ আবার বিভিন্ন দামী প্রোডাক্ট কিনে এনে বাড়িতেই যত্ন নেওয়ার চেষ্টা করেন।

কিন্তু আপনার ত্বক সুন্দর করার জন্য এসবের দরকার নেই। এর বদলে বাড়িতে বসে মাত্র তিনটি কাজ নিয়মিত করতে পারলেই ত্বক সুন্দর হবে। সেজন্য আপনাকে মেনে চলতে এই উপায়গুলো-

ক্লিনজিং

উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য বিভিন্ন চেষ্টা করে যাচ্ছেন? এর জন্য আপনাকে করতে হবে সঠিক ক্লিনজিং। দিনে দুইবার মুখ পরিষ্কার করার প্রয়োজন হবে। আপনি যদি মাত্র একমাস এই নিয়মটি মেনে চলতে পারেন তবে হাতেনাতে ফল পাবেন। সকালে ঘুম থেকে ওঠার পর একবার রেগুলার ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। এরপর আবার দিনশেষে বাড়ি ফিরেও এই নিয়মটি মেনে চলুন। ক্লিনজিং করার জন্য পরিমাণমতো ক্লিনজার মুখে লাগিয়ে নিন এবং ভালো করে মাসাজ করুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টোনার

কোনো কারণে আমাদের ত্বকের ভারসাম্য নষ্ট হয়ে গেলে ত্বকে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। হয়তো ত্বক রুক্ষ হয়ে যায় বা হঠাৎ তৈলাক্ত হয়ে ওঠে। আমাদের ত্বকের এই পিএইচ ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে টোনার। বিশেষজ্ঞরা বলেন, রূপচর্চার রুটিনে টোনারের নাম থাকে না অনেকের ক্ষেত্রেই। অনেকে আবার এর ব্যবহার জানেন না। ক্লিনজিং করার পরে একটি কটন প্যাডে টোনার নিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। কটন প্যাড ত্বকের উপরে ঘষবেন না। সকালে এবং রাতে দুইবার এভাবে টোনার ব্যবহার করলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্ত থাকবেন।

ময়েশ্চারাইজিং

ত্বকের যত্নে ময়েশ্চারাইজিং-এর গুরুত্ব অনেক। টোনার ব্যবহারের পরবর্তী ধাপ হলো ময়েশ্চারাইজিং। সকালে বাইরে বের হওয়ার আগে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্য়ই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। আপনার ত্বক শুষ্ক ধরনের হলে জেল বেসড ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে ত্বকের যেকোনো যত্ন নেওয়ার আগে একজন বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেবেন।



মন্তব্য করুন