সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

চুলের যত্নে ভিটামিন-ই

অনলাইন ডেস্ক
১২ নভেম্বর ২০২৩ ০৭:১২ |আপডেট : ১৩ নভেম্বর ২০২৩ ০৪:৫০
ভিটামিন-ই ক্যাপসুলের তেল মিশিয়ে ব্যবহার করা যাবে বিভিন্ন হেয়ার প্যাকে
ভিটামিন-ই ক্যাপসুলের তেল মিশিয়ে ব্যবহার করা যাবে বিভিন্ন হেয়ার প্যাকে

সুস্থ মাথার ত্বক এবং চুলের জন্য ভিটামিন-ই অপরিহার্য উপাদান। গবেষণা বলছে, যাদের চুল পড়ার সমস্যা রয়েছে তাদের মাথার ত্বকে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ কম থাকে, যা অক্সিডেটিভ স্ট্রেসের ফল। ভিটামিন-ই এর অ্যান্টিঅক্সিডেন্ট শক্তি ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে যেন মাথার ত্বক ও চুল সুস্থ থাকে।

ভিটামিন-ই ক্যাপসুলের তেল মিশিয়ে নিতে পারেন বিভিন্ন হেয়ার প্যাকে। এই তেল সরাসরিও ম্যাসাজ করা যায় চুলের গোড়ায়। জেনে নিন চুলের যত্নে ভিটামিন-ই ব্যবহার করা কোন কোন কারণে জরুরি।

২০১০ সালে হওয়া একটি গবেষণা বলছে, হেয়ার ফলিকেলের ড্যামেজ রোধ করে ভিটামিন-ই।  এই ভিটামিনের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য মাথার ত্বকে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। ফলে চুল পড়া কমে।

ভিটামিন-ই চুলের গোড়ায় রক্ত ​​প্রবাহ বাড়াতে পারে, যা চুলের স্বাস্থ্য ভালো রাখে ও চুলের দ্রুত বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা পালন করে।

ভিটামিন-ই মাথার ত্বকে পুষ্টি জোগায়, চুলের ভাঙা রোধ করে। এছাড়া চুলের স্থিতিস্থাপকতা এবং উজ্জ্বলতা বাড়িয়ে ক্ষতিগ্রস্থ চুল মেরামত করতে সহায়তা করে। ক্ষতিকর ইউভি বিকিরণ এবং দূষণ দ্বারা উৎপাদিত মুক্ত র‍্যাডিকেলগুলো দূর করতে সাহায্য করে ভিটামিন-ই।

ভিটামিন-ই ত্বকের পৃষ্ঠে একটি প্রতিরক্ষামূলক বাধা তৈরি করে যা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ভিটামিন-ই তেল চুলের আগা ফাটা রোধ করে এবং চুলকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। পাশাপাশি চুলে যোগ করে উজ্জ্বলতা।

যেসব উপায়ে চুলে ব্যবহার করতে পারেন ভিটামিন-ই

একটি ভিটামিন-ই ক্যাপসুল ছিদ্র করে সরাসরি ঘষে ঘষে লাগান মাথার ত্বকে। একটু সময় নিয়ে ম্যাসাজ করবেন। ১ ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

২টি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে ২ চা চামচ অলিভ অয়েল অথবা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

একটি কলা চটকে নিন। ৩টি ভিটামিন ই ক্যাপসুলের তেল ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে চুলের লাগান। ১ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

চুলের আগা ফাটা দূর করার জন্য কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল সংগ্রহ করে হাতের তালুতে নিন। এবার চুলের আগায় লাগান এই তেল।

২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে কয়েকটি ভিটামিন ই ক্যাপসুলের তেল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন ৪০ মিনিট। মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে পরিষ্কার করে ফেলুন চুল।



মন্তব্য করুন