সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিতে প্রস্তুত ইবির মুসা

ইবি প্রতিনিধি
২৪ নভেম্বর ২০২৩ ১৫:৪১ |আপডেট : ২৫ নভেম্বর ২০২৩ ০৯:৩৮
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মুসা হাশেমী।
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মুসা হাশেমী।

টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিন পর্যন্ত মোট ১৬.১ কিলোমিটার দীর্ঘ ‘বাংলা চ্যানেল’ সাঁতরে পাড়ি দিতে প্রস্তুত ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী মুসা হাশেমী।

তিনি আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য বাংলা চ্যানেল সুইমিং কম্পিটিশন ২০২৩ এর ১৮ তম আসরে অংশ নিবেন। মুসা বিশ্ববিদ্যালয়ের আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। 

বাংলা চ্যানেল পার করতে হলে তাকে প্রায় ৫ ঘন্টা টানা সাঁতার কাটতে হবে। এসময় কোন ধরনের সাপোর্ট বা সহায়তা নিতে পারবেন না তিনি। তার এই প্রতিযোগিতায় পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ অ্যালামনাই এসোসিয়েশন ও হক ল একাডেমি।

মুসা হাশেমী বলেন, ক্যাম্পাস থেকে রোববার (২৬ নভেম্বর) বেলা ৪টায় টেকনাফের উদ্দেশ্যে বের হবো। ২৮ ও ২৯ নভেম্বর প্র্যাকক্টিস সেশন থাকবে সেখানে। ৩০ নভেম্বর সকালে প্রতিযোগিতা শুরু হবে। বাংলা চ্যানেল বিজয় করে উদযাপনের সময় ইসলামী বিশ্ববিদ্যালয়ের পতাকা জাতির সামনে তুলে ধরতে চাই।

জানা যায়, ২০০৬ সালের জানুয়ারি মাসের মাঝামাঝিতে একটি দল শাহপরীর দ্বীপ থেকে বঙ্গোপসাগরে ১৬.১ কিলোমিটার সাঁতার কেটে পৌঁছায় সেন্টমার্টিন দ্বীপে। আন্ডারওয়াটার ফটোগ্রাফার ও স্কুবা ডাইভার কাজী হামিদুল হক ছিলেন এ দলের দলনেতা। তিনি সাঁতারের এ পথের নামকরণ করেন বাংলা চ্যানেল। ২০০৬ সাল থেকে প্রতি বছর বাংলা চ্যানেলে নিয়মিত বাংলা চ্যানেলে সাঁতার আয়োজিত করে আসছে বাংলাদেশের সাঁতারু ও সাঁতারপ্রেমীরা।

এদিকে মুসা ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে প্রথমবারের মতো এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন তিনি। এবছর দেশি-বিদেশি মোট ৩৬ জন প্রতিযোগী অংশ নেবেন। ষড়জ এডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে।

এর আগেও মুসার রাজশাহীতে ২০ কিলোমিটার পদ্মা নদীতে সুইমিংয়ের অভিজ্ঞতা রয়েছে। ক্যাম্পাসে সুইমিং বা সাঁতার কাটার জন্য পর্যাপ্ত সুবিধা না থাকায় ক্যাম্পাস থেকে ৩.৫ কিলোমিটার দূরে ঝিনাইদহ জেলার হরিনাকুন্ডু উপজেলার পিয়ারপুরের কুমার নদে নিয়মিত অনুশীলন করছেন তিনি।

প্রসঙ্গত, এর আগে তিনি মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের উদ্দ্যেশ্যে ক্যাম্পাস-কুষ্টিয়া ২২ কিলোমিটার রান, খুলনা হাফ ম্যারাথন, রাজশাহী হাফ ম্যারাথন, সিরাজগঞ্জ হাফ ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। এছাড়াও বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট ইউনিট কাউন্সিল সভাপতি হিসেবে দায়িত্বরত রয়েছেন।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর