বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আবার কবে বৃষ্টি হতে পারে জানাল আবহাওয়া অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক
২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৩ |আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২২
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

সারা দেশে আগামী কয়েক দিনে আর বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী মাসের শুরুর দিকে দেশের কিছু স্থানে বৃষ্টি হতে পারে। এমন আভাস দিয়েছেন আবহাওয়াবিদেরা।

গত কয়েক দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস ছিল। দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিও হয়েছে। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক প্রথম আলোকে বলেন, আপাতত আর বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ৩ মার্চ দেশের কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

আজ সোমবার সকাল থেকেই রাজধানীর আকাশে রোদ দেখা গেছে। গতকাল রোববার রাজধানী ও আশপাশের এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় ঢাকায় কোনো বৃষ্টিপাত হয়নি। আজ সকাল ৬টায় ঢাকার তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় আজ সকাল সাতটা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য আবহাওয়া অধিদপ্তরের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। উত্তর ও উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।ফাল্গুনের প্রায় মাঝামাঝি সময়ে এসে মাঝেমধ্যেই রাতের তাপমাত্রা বেড়ে যাচ্ছে, আবার কখনো কখনো তা কমে যাচ্ছে। এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক প্রথম আলোকে বলেন, একদিকে শীতের প্রভাব বিদায় নিচ্ছে, অন্যদিকে গ্রীষ্ম আসি আসি করছে। এমন সময়ে কখনো কখনো শীতের প্রভাব জোরালো হয়ে উঠছে। তখন উত্তরের হিমেল হাওয়া জোরালো হয়ে তাপমাত্রা কমে যাচ্ছে। আবার কখনো গ্রীষ্মের প্রভাব জোরালো হয়ে তাপমাত্রা বেড়ে যাচ্ছে।

গতকাল আবহাওয়া অধিদপ্তর থেকে দেওয়া ৭২ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, আজ সন্ধ্যা ৬টা থেকে সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একইভাবে আগামীকাল মঙ্গলবারও আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এদিন সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



মন্তব্য করুন