শুক্রবার, ২৪ মে ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জারে এখন যা যা করা যাবে না

অনলাইন ডেস্ক
৬ মার্চ ২০২৪ ০০:৩১ |আপডেট : ৭ মার্চ ২০২৪ ২১:৪৩
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত নয়টার পর থেকে বিভিন্ন দেশে মেটার মালিকানাধী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার, থ্রেডসে ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছিলেন না। রাত ১০টার দিকে থ্রেডসে এক বার্তায় মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা সবাইকে কয়েক মিনিট অপেক্ষা করতে বলেছেন। রাত সাড়ে ১০টার দিকে ফেসবুকের সমস্যা দূর হয়। আবার এটি ব্যবহার করা যাচ্ছে, তবে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার এখনো ব্যবহার করা যাচ্ছে না।

ওয়েবসাইট পর্যবেক্ষণের ওয়েবসাইট ডাউনডিটেক্টরে আজ রাত ৯ টা থেকে ৯টা ৫৩ মিনিট পর্যন্ত ৪ লাখ ৬১ হাজা ৪৮ জন ব্যবহারকারী হুট করে লগআউট হয়ে যাওয়ার কথা জানিয়েছেন। সাইবার নিরাপত্তা বিশ্লেষক জেনিফার আলম বলেন, সারা পৃথিবীতে এই সমস্যা হচ্ছে। অ্যাকাউন্ট লগআউট হয়ে যাওয়া, দ্বিস্তরের যাচাই পদ্ধতি (টু-ফ্যাক্টর অথেনটিকেশন) কাজ করছেনা ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে।

এই অবস্থায় ব্যবহারকারীদের কিছু বিষয়ে সচেতন থাকতে পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মোহাম্মদ সাইফুল ইসলাম খান। তিনি চারটি কাজ করা থেকে ব্যবহারকারিদের বিরত থাকার পরামর্শ দিয়েছেন। এগুলো হলো

ফরগেট পাসওয়ার্ডে ক্লিক না করা, ফেসবুক অ্যাপ আনইন্সটল না করা, বারবার টু-ফ্যাক্টর অথেনটিকেশনের কোড না দেওয়া, অ্যাপের ডেটা ক্লিয়ার না করা।



মন্তব্য করুন