রবিবার, ৫ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ

নিজস্ব প্রতিবেদক
২৫ এপ্রিল ২০২৪ ২০:৪৯ |আপডেট : ২৭ এপ্রিল ২০২৪ ২০:৩৬
জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ
জব্বারের বলীখেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ

চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা এবার নতুন চ্যাম্পিয়ন খুঁজে পেয়েছে। ১১৫তম বছরে এসে জব্বারের বলীখেলার শিরোপা জিতেছেন কুমিল্লার শরীফ বলী। ছয় দফা আন্দোলনের মাঠখ্যাত ঐতিহাসিক লালদীঘি মাঠে আজ বৃহস্পতিবার বিকেলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বলীখেলার ফাইনালে শরীফ একই জেলার মো. রাশেদ বলীকে ১১ মিনিটে পরাজিত করে সেরা হন। রানারআপ রাশেদ ১১ মিনিট পর নিজেই খেলা চালিয়ে নিতে অপারগতা জানালে রেফারি শরীফকে বিজয়ী ঘোষণা করেন। চ্যাম্পিয়ন শরীফ বাঘা শরীফ নামে পরিচিত। গতবারের চ্যাম্পিয়ন শাহজালাল বলী এবার প্রতিযোগিতায় অংশ নেননি। শাহজালালও ছিলেন কুমিল্লার।

বিকেল সোয়া পাঁচটার দিকে চ্যাম্পিয়ন রাউন্ড শুরু হয়। এর আগে বিকেল চারটা থেকে প্রায় ৮৪ জন বলী জব্বারের বলীখেলার রিংয়ে পরস্পরের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেন। এরপর বাছাই করা ৮ জন বলী কোয়ার্টার ফাইনালে অংশ নেন। সেখান থেকে জয়ী চারজন সেমি ফাইনালে অংশ নেন। অপর দুই সেমিফাইনালিস্ট ছিলেন খাগড়াছড়ির সৃজন চাকমা ও সীতাকুণ্ডের রাসেল। সৃজন শেষ পর্যন্ত তৃতীয় স্থান অধিকার করেন।

বলীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। উপস্থিত ছিলেন সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

প্রতিবছর বাংলা ১২ বৈশাখ এই বলীখেলা অনুষ্ঠিত হয়। বলীখেলাকে ঘিরে তিন দিনব্যাপী বৈশাখী মেলা বসে লালদীঘির আশপাশের এলাকায়। বলীখেলাকে কেন্দ্র করে গতকাল মেলায় ছিল প্রচুর ভিড়। গৃহস্থালির বিভিন্ন সামগ্রী, শিশুকিশোরদের খেলনা, গৃহসজ্জার জিনিস, তৈজসপত্র, ঝাড়ু, খুন্তি, কুড়াল, আসবাব, গাছপালাকী নেই এই মেলায়! আজ শুক্রবার শেষ হবে এই প্রাণের মেলা।



মন্তব্য করুন