রবিবার, ১৬ জুন ২০২৪ | ২ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

রাইসির মৃত্যু-সৌদি বাদশাহর অসুস্থতা, বাড়লো সোনা-রুপা-তামার দাম

অনলাইন ডেস্ক
২০ মে ২০২৪ ২২:২২ |আপডেট : ২৬ মে ২০২৪ ১০:১৯
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় ও সৌদি বাদশাহ সালমানের অসুস্থতার খবর ছড়িয়ে পড়ার পরপরই আন্তজার্তিক বাজারে বাড়লো সোনা, রুপা ও তামার দাম। সোমবার (২০ মে) আন্তর্জাতিক বাজারে ধাতু তিনটি রেকর্ড দামে বিক্রি হয়েছে।

সোমবার প্রতি আউন্স সোনার দাম রেকর্ড ২ হাজার ৪৫০ দশমিক ৭ ডলারে পৌঁছেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম নির্ধারণ হয় আউন্স হিসেবে। এক আউন্স সোনা ৩১ দশমিক ১০৩ গ্রামের সমান। আর বাংলাদেশে স্বর্ণ বিক্রি হয় ভরি হিসেবে। এক ভরি সমান ১১ দশমিক ৬৬৪ গ্রাম সোনা। সে হিসেবে এক আউন্স প্রায় তিন ভরি সোনা হয়।

অন্যদিকে, টনপ্রতি তামার দাম দাঁড়িয়েছে ১১ হাজার ১০৪ ডলারে ও এক আউন্স রুপা বিক্রি হচ্ছে ৩২ দশমিক ৭৫ ডলারে যা ১১ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

রোববার (১৯ মে) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় যৌথভাবে নির্মিত একটি বাধ উদ্বোধনের পর ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফেরার পথে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন দেশটির প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীরা। তাদের মধ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ান।

অন্যদিকে, সোমবার জাপান সফরের কথা থাকলেও বাবা বাদশাহ সালমানের শারীরিক অসুস্থতার জন্য জাপান সফর বাতিল করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বিষয়টি নিশ্চিত করেছেন জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি। ৮৮ বছর বয়সী বাদশাহ সালমান ফুসফুসের সমস্যায় ভুগছেন বলে জানা গেছে।

 

সূত্র: এএফপি



মন্তব্য করুন