সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

উকিল নোটিশ পেলে কী করবেন?

রুনা লায়লা
২৭ নভেম্বর ২০২০ ০০:৫২ |আপডেট : ২৬ এপ্রিল ২০২১ ১৮:৩৮
রুনা লায়লা, আইনজীবী
রুনা লায়লা, আইনজীবী

কেউ যদি উকিল নোটিশ পেয়ে থাকেন আর যদি না জানেন উকিল নোটিশ কী, তবে ঘাবড়ানোর কিছু নেই। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সাধারণত আইনজীবীর মাধ্যমে বাদী যে নোটিশটি পাঠান তাকে বলে লিগ্যাল নোটিশ বা উকিল নোটিশ।

উকিল নোটিশ মানেই মামলা নয়, মামলা-মোকদ্দমা করার পূর্বপ্রস্তুতি বলা চলে। একজন আইনজীবীর মাধ্যমে প্রতিপক্ষের কাছে অভিযোগ তুলে ধরা হয় উকিল নোটিশের মাধ্যমে।

পারিবারিক বিষয়, জমিজমা থেকে শুরু করে আর্থিক বিষয়ে যেকোনো আইনি বিরোধ থাকলেই উকিল নোটিশ পাঠানো যায়। নোটিশে একটি নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয় এবং অনুরোধ করা হয় এই সময়সীমার মধ্যে বিরোধের সমাধান করতে। তা না হলে বিবাদী বা আসামির বিরুদ্ধে কোন ধারায় বা কী ধরনের মামলা করা হতে পারে সে বিষয়ে সতর্ক করে দেওয়া হয়।

নোটিশ পেলে করণীয়

কোনো ব্যক্তি যদি উকিল নোটিশ পেয়ে থাকেন তাহলে চিন্তিত না হয়ে সমস্যার সমাধান করুন। নোটিশ প্রেরকের সঙ্গে যোগাযোগ করুন, অন্যথায় আপনি একজন আইনজীবীর সহায়তা নিন। আইনজীবীকে উকিল নোটিশটি দেখান এবং আপনার সঙ্গে নোটিশ প্রেরকের আসলে কোনো ধরনের বিরোধ রয়েছে কি না সেটা বুঝিয়ে বলুন। সে ক্ষেত্রে আইনজীবী আপনাকে আইনি পরামর্শ দেবেন। আর এতে আপনার বিরুদ্ধে মামলা মোকদ্দমা হওয়ার আগে ঝামেলা সমাধান করে ফেলতে পারবেন।

মিথ্যা ঘটনায় নোটিশ হলে

অনেক ক্ষেত্রে নোটিশ প্রেরকের মৌখিক কথা শুনে আইনজীবী উকিল নোটিশ পাঠিয়ে দেন। এসব ক্ষেত্রে আইনজীবীর জন্য যাচাই-বাছাই করা কঠিন হয়ে থাকে। যদি নোটশটি মিথ্যা বলে মনে হয় তাহলে আপনি আপনার আইনজীবীর মাধ্যমে ঘটনা মিথ্যা ও ভিত্তিহীন বলে উকিল নোটিশের জবাব দিতে পারেন।

 

পরামর্শ : রুনা লায়লা

আইনজীবী, জজ কোর্ট- ঢাকা

০১৭১০-০৯৮৫৮৩, ০১৯২৫-২০০৪৮৮




মন্তব্য করুন