শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

শরীরে তিনটি পুরুষাঙ্গ!

অনলাইন ডেস্ক
৬ এপ্রিল ২০২১ ২২:২৬ |আপডেট : ২৬ এপ্রিল ২০২১ ১৩:২৩
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রতি ৫০ থেকে ৬০ লাখ মানুষের মধ্যে একজনের এমন সমস্যা থাকতে পারে। এমন ঘটনা আগে কখনো শোনা যায়নি। শিশুটির অতিরিক্ত দুটি পুরুষাঙ্গর সঙ্গে মূত্রনালীর কোনো সংযোগ নেই। তাই অস্ত্রোপচারের মাধ্যমে সে দুইটিকে বাদ দেওয়া কঠিন নয়।

শরীরে তিনটি পুরুষাঙ্গ নিয়ে এক শিশুর জন্ম হয়েছে। তবে শিশুটির অণ্ডকোষের সংখ্যা দুইটিই। এমন বিরল ঘটনা ঘটেছে ইরাকে। শিশুটির বয়স মাত্র তিন মাস। তার জন্মের সময় এ এমন কিছুই বোঝা যায়নি। তবে এর কিছু দিন পরই শিশুর অণ্ডকোষ অস্বাভাবিকভাবে ফুলতে শুরু করে, যা দেখে ভয় পেয়ে যান শিশুটির বাবা-মা।


তারা শিশুকে নিয়ে যান চিকিৎসকের কাছে। চিকিৎসকরা পরীক্ষা করে জানান, একটি নয় শিশুটির পুরুষাঙ্গের সংখ্যা তিনটি। প্রধান পুরুষাঙ্গর ঠিক গোড়ার পাশ থেকেই আরেকটি পুরুষাঙ্গ শরীরে বাইরে বেড়িয়ে আসতে শুরু করেছে। আরও একটি পুরুষাঙ্গ রয়েছে তার ফুলে ওঠা অণ্ডকোষটির মধ্যে।


বিষয়টি নিয়ে ইতিমধ্যে দ্য ইন্টারন্যাশনাল জার্নাল অব সার্জারি কেসে একটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। লিখেছেন দুই চিকিৎসক শাকির সালিম জাবালি ও আয়াদ আহমেদ মহম্ম। শিরোনাম দিয়েছেন ত্রিফাল্লিয়া


চিকিৎসকরা জানিয়েছেন, এটি একটি অতি বিরল ঘটনা। কারণ হিসেবে তারা বলছেন, গর্ভে থাকার সময় শিশুটি কোনো ওষুধের প্রতিক্রিয়ার সামনে উন্মুক্ত হয়নি। পাশাপাশি, শিশুটির পারিবারিক ইতিহাসে জিনগত ব্যতিক্রমী অনুপস্থিতি রয়েছে।


তারা আরও জানান, প্রতি ৫০ থেকে ৬০ লাখ মানুষের মধ্যে একজনের এমন সমস্যা থাকতে পারে। এমন ঘটনা আগে কখনো শোনা যায়নি। শিশুটির অতিরিক্ত দুটি পুরুষাঙ্গর সঙ্গে মূত্রনালীর কোনো সংযোগ নেই। তাই অস্ত্রোপচারের মাধ্যমে সে দুইটিকে বাদ দেওয়া কঠিন নয়।


এদিকে ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানায়, এটাই প্রথম নয়। এর আগেও ২০১৫ সালে ভারতে একটি শিশুপুত্র জন্ম নিয়েছিল, যারও তিনটি পুরুষাঙ্গ ছিল। তবে সেই ঘটনা কোনো মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়নি।



মন্তব্য করুন