বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

৫০ কোটি লিংকডইন ব্যবহারকারীর তথ্য ফাঁস

অনলাইন ডেস্ক
৯ এপ্রিল ২০২১ ১৫:৩২ |আপডেট : ২১ এপ্রিল ২০২১ ১৩:০২
প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

লিংকডইন। মাইক্রোসফটের মালিকানাধীন পেশাদারদের সামাজিক যোগাযাগ নেটওয়ার্ক। বর্তমানে এর সদস্য সংখ্যা সাড়ে ৭৪ কোটির বেশি। আর এদের দুই তৃতীয়াংশ অর্থাৎ, ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য বেহাত হয়েছে।

চলমান তথ্য ফাঁসের আলোড়নের মধ্যেই আসলো লিংকডইন ব্যবহারকারীদের তথ্য ফাঁসের ঘটনা। কিছুদিন আগে ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হওয়ার খবরে তোলপাড় সৃষ্টি হয়েছিলো প্রযুক্তি অঙ্গনে।

 

ফাঁস করা সকল তথ্য বিক্রির বিজ্ঞাপন দিয়েছে হ্যাকাররা। নমুনা হিসেবে ২০ লাখ ব্যবহারকারীর তথ্য ইতোমধ্যে প্রকাশও করেছে দলটি। আর তথ্য ফাঁসের বিষয়টি নিশ্চিত করেছে লিংকডউনও।

 

গত ৬ এপ্রিল তথ্য বিক্রির চেষ্টার খবর দেয় সাইবার সিকিউরিটি নিউজ ও গবেষণা সাইট সাইবার নিউজ। জানা গেছে, হ্যাকারদের হাতে ব্যবহারকারীদের আইডি, নাম, ইমেইল ঠিকানা, ফোন নাম্বার, লিঙ্গ, পেশাগত ও অন্যান্য সোশ্যাল মিডিয়ার তথ্য রয়েছে। একটি ফোরামের এই সব তথ্যের জন্য তারা চার অঙ্কের নিলাম ডাকে।

 

তবে তদন্তের পর লিংকডইন বলছে, আসলে কয়েকটি ওয়েবসাইট ও প্রতিষ্ঠানের তথ্য একসঙ্গে বিক্রির চেষ্টা করা হয়। লিংকডউনের তথ্যগুলো ব্যবহারকারীদের ‘‘পাবলিক’’ প্রোফাইল থেকে নেওয়া। ইতিমধ্যে ইতালি ভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থা লিংকডইনের তথ্য ফাঁসের বিষয়ে তদন্ত শুরু করেছে।



মন্তব্য করুন