শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র
১৮ এপ্রিল ২০২১ ১৪:৫১ |আপডেট : ২৫ এপ্রিল ২০২১ ১৮:২৮
ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন
ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে যুক্তরাষ্ট্রস্থ ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস। স্থানীয় সময় শনিবার (এপ্রিল ১৭) দিবসটি উপলক্ষে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত বাণীগুলো পাঠ করে শোনানো হয়। এরপর মুজিবনগর সরকার শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়েছে।


যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. শহীদুল ইসলাম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৩০ লাখ শহীদ এবং দুই লাখ নির্যাতিত মা-বোনের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, শুধু ত্যাগের বিনিময়ে নয়, মুক্তিযোদ্ধাদের অসীম বীরত্ব ও সাহসিকতার দ্বারা বাংলাদেশ মুক্তি লাভ করেছে। তিনি আরও বলেন, দখলদার বাহিনীর কাছ থেকে স্বাধীনতা ছিনিয়ে আনার ক্ষেত্রে মুজিবনগর বাঙালি জাতির বীরত্বের প্রতীক।


এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মার শান্তি ও মাগফেরাত এবং বাংলাদেশের উত্তরোত্তর শান্তি ও অগ্রগতি কামনা করে একটি বিশেষ প্রর্থনা পরিচালিত হয়।


পরে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন।



মন্তব্য করুন