শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ইফতারিতে ক্লান্তি মেটাবে স্বাস্থ্যকর ছাতুর শরবত

অনলাইন ডেস্ক
১৮ এপ্রিল ২০২১ ২১:১৭ |আপডেট : ২৭ এপ্রিল ২০২১ ০০:৫৭
ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

সারাদিন রোজা রাখার পর ইফতারিতে ভাজাপোড়া খাবার স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। তবে ভাজাপোড়া খাবার, ছোলা, বেগুনি, হালিম এই সবই যেন আমাদের সংস্কৃতির অংশ। তাই তো গরমে রোজা রেখে শ্রীরের ক্লান্তি দূর করতে এবং চাঙ্গা রাখতে পানীর বিকল্প কিছু নেই।

এক্ষেত্রে খেতে পারেন ফলের রস, ডাবের পানি, বিভিন্ন ধরনের শরবত। তবে লেবু বা রুহ আফজা তো প্রায় খাওয়া হয়। তাই প্রথম রমজানের বিশেষ আয়োজনে রাখতে পারেন ছাতুর শরবত। প্রচণ্ড দাবদহে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। শরীরে পানির শূন্যতা পূরণে শরবতের জুড়ি নেই।


এই শরবত শরীর ঠাণ্ডা করার পাশাপাশি গরমে আপনাকে সুস্থ রাখবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন, ফাইবার, কার্ব, আয়রন ও ক্যালসিয়াম আর মিনারেলস। আসুন জেনে নেই ছাতুর শরবত তৈরির সহজ রেসিপিটি-


উপকরণ : ছাতুর গুঁড়া আধা কাপ, ঠাণ্ডা পানি পরিমাণ মতো, লেবুর রস ২ টেবিল চামচ,পুদিনা পাতা কয়েকটি, শুকনো খোলায় ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ ও গোলমরিচ সামান্য।


যেভাবে তৈরি করবেন : এক গ্লাস ঠাণ্ডা পানিতে ২ চা-চামচ ছাতু মিশিয়ে এতে জিরা, গোলমরিচ, লবণ ও লেবুর রস মিশিয়ে দিন। চাইলে কয়েক টুকরা বরফ দিয়ে ব্লেন্ডারে একটু ব্লেন্ড করে নিতে পারেন। ওপরে পুদিনা পাতা দিয়ে সাজিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন



মন্তব্য করুন