শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ

মুক্ত গণমাধ্যম সূচকে আরও এক ধাপ পেছাল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
২০ এপ্রিল ২০২১ ২১:১৯ |আপডেট : ২৫ এপ্রিল ২০২১ ০৭:০৮
প্রতীকী ছবি। সংগৃহীত
প্রতীকী ছবি। সংগৃহীত

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে নতুন বছরে আরও এক ধাপ পিছিয়েছে বাংলাদেশের অবস্থান। বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এই সূচক তৈরি করেছে।

১৮০টি দেশের মধ্যে ৪৯ দশমিক ৭১ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৫২তম। ২০২০ সালে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। তার আগের বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম। অর্থাৎ টানা দুই বছর বাংলাদেশের অবস্থান এক ধাপ করে পিছিয়ে গেছে।

 

এই সূচকে ভুটানের অবস্থান ৬৫তম, আফগানিস্তান ১২২তম, নেপাল ১০৬তম এবং শ্রীলঙ্কার অবস্থান ১২৭তম। এছাড়া মিয়ানমার ১৪০তম, ভারত ১৪২তম এবং পাকিস্তান ১৪৫তম। অর্থাৎ এই সূচকে প্রতিবেশী দেশগুলোর চেয়ে অনেকখানি পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

 

এই সূচকের শীর্ষ ১০ দেশ হলো নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ড।

 

আর তলানিতে থাকা ১০ দেশ হলো   ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, তুর্কেমেনিস্তান, চীন, জিবুতি, ভিয়েতনাম, ইরান, সিরিয়া, লাওস ও কিউবা।

 

বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যমের স্বাধীনতা নিয়েই এই সূচক। অর্থাৎ গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারছে তার ওপর ভিত্তি করে প্রতিবছর এই সূচক প্রকাশ করে থাকে আরএসএফ। ২০০২ সাল থেকেই এই সূচক প্রকাশ করা হচ্ছে।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আর খবর