শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

বড় হারে সিরিজ খোয়ালো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
৩ মে ২০২১ ১৫:৫৩ |আপডেট : ৩ মে ২০২১ ২১:৪৬
টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে আউট করার পর উল্লাসে মাতেন লঙ্কানরা। ছবি: সংগৃহীত
টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে আউট করার পর উল্লাসে মাতেন লঙ্কানরা। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ২০৯ রানে হেরে সিরিজ হাতাছাড়া করেছে বাংলাদেশ। এর আগে প্রথম টেস্ট ড্র করেছিলো লাল সবুজের প্রতিনিধিরা। তবে ব্যটিং বিপর্যয়ের ফলে এবার আর তা হয়নি।

৪৩৭ রানের টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ গুটিয়ে যায় ২২৭ রানে। গতকাল ১৭৭ রানে দিন শেষ করেছিলো। আজ ৫০ রান যোগ না করতেই হারায় বাকি ৫ উইকেট। তার মধ্যে ৪ রান রানে দিন শুরু করা মিরাজ একাই নিয়েছেন ৩৫ রান।

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে একাই ৫ উইকেট নেন প্রবীন জয়াবিক্রমা। এ ছাড়া রমেশ মেন্ডিস নেন ৪ উইকেট। এর আগের ইনিংসে জয়া বিক্রমা নেন ৬ উইকেট। ক্যারিয়ারের অভিষেক টেস্ট খেলতে নেমেই তার ঝুলিতে ১১ উইকেট!

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪০ রান নেন মুশফিকুর রহিম। মিরাজের ব্যাট থেকে আসে ৩৯ রান। এ ছাড়া তামিম ইকবাল ২৪, সাইফ হাসান ৩৪, নাজমুল হোসেন শান্ত ২৬ ও মুমিনুল হক করেন ৩২ রান। দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন রমেশ মেন্ডিস। এ ছাড়া জয়াবিক্রমা নেন ২ উইকেট।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৪৯৩ রানের জবাবে খেলতে নেমে বাংলাদেশ অলআউট হয় ২৫১ রানে। এখানেই এগিয়ে যায় শ্রীলঙ্কা। ২৪২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে আরো ১৯৪ রান যোগ করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশের সামনে লিড দাঁড়ায় ৪৩৬।

এর আগে বিশ্বের কোনো দলই টেস্ট ইতিহাসে এত রান তাড়া করে জিতেনি। সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে। বাংলাদেশ জিতেছে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে। ক্যান্ডির পাল্লেকেলেতে ৩৭৭ রান তাড়া জেতার রেকর্ড রয়েছে পাকিস্তানের।



মন্তব্য করুন