রবিবার, ১৬ মে ২০২১ | ২ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ

চাপের মুখে শরণার্থীর সংখ্যা তিনগুণ বাড়ালেন বাইডেন

কৌশলী ইমা, যুক্তরাষ্ট্র
৪ মে ২০২১ ১৮:০৫ | আপডেট : ৫ মে ২০২১ ১০:৩৪
Image not found
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: সংগৃহীত

সমালোচনার মুখে আগের বেঁধে দেওয়া ১৫ হাজারের তিনগুণ বাড়িয়ে এবছর যুক্তরাষ্ট্রে ৬২ হাজার ৫০০ শরণার্থী নেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেঁধে দেওয়া ১৫ হাজার শরণার্থীর সীমা বহাল রাখার সিদ্ধান্ত ১৫ দিয়েছিলেন তিনি। তবে নিজ দলের নেতা ও শরণার্থী অধিকার সংগঠনগুলোর সমালোচনার মুখে তিনি এ পরিবর্তন আনলেন।

ক্ষমতাসীন ডেমোক্রেট নেতা বাইডেন বলেন, “আগের প্রশাসন ঐতিহাসিকভাবে সবচেয়ে কম ১৫ হাজারের যে সীমা দিয়েছিল, সেটা শরণার্থী সহায়ক জাতি হিসেবে আমেরিকার মূল্যবোধকে প্রতিফলিত করে না। বিশ্বের বিভিন্ন স্থানে যারা অনেক ভোগান্তির পর উদ্বেগের সঙ্গে নতুন জীবন শুরুর অপেক্ষায় আছেন, তাদের মন থেকে দীর্ঘ দিনের সংশয়কে দূর করার জন্য আজকের এই পদক্ষেপ খুবই জরুরি ছিল।

এক বিবৃতিতে বাইডেন বলেন, আগের প্রশাসন ঐতিহাসিকভাবে সবচেয়ে কম ১৫ হাজারের যে সীমা দিয়েছিল, সেটা শরণার্থী সহায়ক জাতি হিসেবে আমেরিকার মূল্যবোধকে প্রতিফলিত করে না। বিশ্বের বিভিন্ন স্থানে যারা অনেক ভোগান্তির পর উদ্বেগের সঙ্গে নতুন জীবন শুরুর অপেক্ষায় আছেন, তাদের মন থেকে দীর্ঘ দিনের সংশয়কে দূর করার জন্য আজকের এই পদক্ষেপ খুবই জরুরি ছিল।

গত মাসে হোয়াইট হাউস জানায়, তাদের ট্রাম্প পরবর্তী শরণার্থী কর্মসূচি পুনর্গঠনে আরও সময়ের প্রয়োজন রয়েছে। তাই তারা এ বছরের জন্য শরণার্থীদের ১৫ হাজারের সীমা ধরে রাখবে। এমন সিদ্ধান্ত গ্রহণের পর একজন শীর্ষ ডেমোক্রেট এবং বিভিন্ন শরণার্থী ত্রাণ গ্রুপ বাইডেনের কঠোর সমালোচনা করে।



মন্তব্য করুন