বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের আগে ৯ দিনে প্রাবাসীরা পাঠিয়েছেন প্রায় ৯২ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক
১২ মে ২০২১ ০৪:৫০ |আপডেট : ১২ মে ২০২১ ২০:২২
ডলার
ডলার

ঈদের আগে করোনা মহামারির মধ্যেও রেমিট্যান্স বাড়ছে হু হু করে। বাংলাদেশ বাংকের তথ্য অনুযায়ী, চলতি মে মাসের প্রথম ৯ দিনে ৯১ কোটি ৯০ লাখ ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা।

মঙ্গলবার (১১ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ তথ্য জানিয়ে বলেন, সব সময় ঈদের আগে প্রবাসী বাংলাদেশিরা দেশে বেশি পরিমাণ রেমিট্যান্স পাঠিয়ে থাকেন। তাদের আত্মীয়-স্বজনরা যেন দেশে ঈদ করতে পারেন এ জন্য তারা বেশি করে রেমিট্যান্স পাঠান। এবারও তার ব্যতিক্রম হয়নি।

এপ্রিল মাসে প্রবাসী বাংলাদেশিরা ২০৬ কোটি ৭০ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন, যা আগের বছরের এপ্রিল মাসের চেয়ে প্রায় ৯০ শতাংশ বেশি। গত বছর এপ্রিলে দেশে রেমিট্যান্স এসেছিল ১০৯ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) দেশে আসা রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ হাজার ৬৭ কোটি (২০ বিলিয়ন) ডলার। এর মধ্যে সিংহভাগ রেমিট্যান্স আসে ১০টি দেশ থেকে। গত ১০ মাসে মোট আহরিত রেমিট্যান্সের প্রায় ৮৯ শতাংশই পাঠিয়েছেন এসব দেশের প্রবাসীরা।

দেশগুলো হলো বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব, যুক্তরাষ্ট্র, আরব আমিরাত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, কুয়েত, ওমান, কাতার, ইতালি ও সিঙ্গাপুর। তবে সংযুক্ত আরব আমিরাত ও ইতালি থেকে রেমিট্যান্স আসা আগের থেকে কমেছে।



মন্তব্য করুন