শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপের সবচেয়ে বড় ঈদ জামাত লিসবনে

নিজস্ব প্রতিবেদক
১৪ মে ২০২১ ০৩:১০ |আপডেট : ১৪ মে ২০২১ ২৩:১৩
ঈদ জামাত
ঈদ জামাত

পর্তুগালের রাজধানী লিসবনে যথাযথ স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব বজায় রেখে প্রবাসী বাংলাদেশিদের তত্ত্বাবধানে ইউরোপের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

রাজধানী শহরটিতে বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ পার্কের মাঠে ঈদের অন্যতম বৃহৎ জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন দেশের প্রায় পাঁচ হাজার মানুষ নামাজ আদায় করেন।

এছাড়া বাণিজ্যিক নগরী পোর্তো, পর্যটন নগরী আলগার্ভ, কাশকাইশ, কোইমব্রাসহ বিভিন্ন শহরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে মুসলমানদের সর্ববৃহৎ উৎসব পবিত্র ঈদুল ফিতর। তবে এর আগের বছর করোনা মহামারি ও লকডাউনের কারণে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি।

বাংলাদেশ ইসলামি সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদের খতিব অধ্যাপক মাওলানা আবু সায়িদ ঈদুল ফিতরের জামাত ও খুতবা পরিচালনা করেন। নামাজের আগে ঈদুল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাতৃ মনিজ জামে মসজিদের খতিব মাওলানা আলা উদ্দিন।

ঈদ জামাতে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত মো. তারিক আহসান, দূতাবাসের দ্বিতীয় সচিব আবদুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেনসহ দূতাবাসের কর্মকর্তারা এবং পর্তুগাল কমিউনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

জামাত শেষে রাষ্ট্রদূত উপস্থিত সবার সঙ্গে কুশল বিনিময় করেন এবং সুশৃঙ্খল ও সামাজিক দূরত্ব বজায় রেখে জামাত আয়োজনের জন্য আয়োজক কমিটিসহ লিসবন সিটি করপোরেশন, স্থানীয় জোন্তা সান্তা মারিয়া মায়র এবং সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 



মন্তব্য করুন