মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

কাতারে প্রবাসীদের স্বস্তির ঈদ উদযাপন

কাজী শামীম, কাতার
১৫ মে ২০২১ ১৫:০০ |আপডেট : ১৫ মে ২০২১ ২৩:১৩
কাতার ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ১ হাজার ২৮টি মসজিদ ও ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়
কাতার ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ১ হাজার ২৮টি মসজিদ ও ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উপসাগরীয় অঞ্চল কাতারে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। বিভিন্ন দেশের নাগরিকদের পাশাপাশি কাতারে বসবাসরত বাংলাদেশি মুসলিম নাগরিকগণ এবারের ঈদুল ফিতর উদযাপন করেছেন। কাতার ধর্ম মন্ত্রণালয়ের অধীনে ১ হাজার ২৮টি মসজিদ ও ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

গত বৃহস্পতিবার ভোর ৫টা ৫ মিনিটে বিভিন্ন দেশের মুসলমানদের সঙ্গে হাজার হাজার বাংলাদেশি প্রবাসীও ঈদের জামাতে অংশগ্রহণ করেন। মহামারি করোনা পরিস্থিতির কারণে বিশেষ করে ঈদের জামাতে অংশগ্রহণের সময় প্রত্যেক ব্যক্তিকে মাস্ক ব্যবহার, জায়নামাজ, মোবাইলে এহতেরাজ অ্যাপ চালু ও সামাজিক দূরত্বের বিধিনিষেধ পালন করা ছিল বাধ্যতামূলক।

প্রবাসী বাংলাদেশিদের প্রাণকেন্দ্র রাজধানী দোহার নাজমায় ঈদুল ফিতরের নামাজে অংশগ্রহণ করতে এসে চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার আহসান উল্লাহ সজীব (২৮) বলেন, পুরো রমজান মাস জুড়ে একটি উৎসবের নগরী ছিল দোহা, এবারের ঈদের নামাজে অংশ নিতে পেরে তা আরও কয়েকগুণ বৃদ্ধি পেলো। কোভিড-১৯ সংকটে গত বছরের ঈদুল ফিতরের নামাজ আদায় করা নিষেধ ছিলো, এছাড়া ঈদুল আজহার নামাজ খুবই সীমিত আঙ্গিকে অনুষ্ঠিত হয়েছে। এবারের ঈদুল ফিতরের নামাজে করোনা স্বাস্থ্যবিধি মেনে সবাই নামাজ আদায় করেছে এবং হাজারো প্রবাসীদের সাথে ঈদের নামাজ আদায় করতে পেরে বেশ আনন্দিত হয়েছি।

কাতারের নাজমায় দীর্ঘ বছর ধরে বসবাসরত কুমিল্লা জেলার লাকসাম উপজেলার মো. দেলোয়ার (৩৫) বলেন, গতবছর করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির ফলে শহরের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল, তেমন কোনো ঈদের আমেজ ছিলো না। চারপাশে মানুষের মাঝে উদ্বেগ দেখা যেতো, এবার এর কিছুটা ব্যতিক্রম ঘটেছে। মানুষ আনন্দ নিয়ে ঈদের নামাজ আদায় করতে পেরেছে। এছাড়া এই বছর ঈদের পূর্বে কাতার থেকেও প্রবাসীরা রেকর্ড সংখ্যক রেমিট্যান্স পাঠিয়েছে। ছোটবেলা থেকে কখনো এমন প্রাকৃতিক ভয়াবহ পরিস্থিতি দেখিনি, যা এবার করোনা মহামারিতে দেখেছি।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন, এনডিসি প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সামাজিক অনলাইনের বিভিন্ন মাধ্যমে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়া বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সকলের জ্ঞাতার্থে ঈদ শুভেচ্ছা জানানো হয়।

পুরো কাতারজুড়ে বিভিন্ন মসজিদে ও ঈদগাঁ কেন্দ্রে ঈদুল ফিতরের নামাজ শেষে দেশ, জাতির কল্যাণ ও করোনা মহামারি পরিস্থিতি স্বাভাবিক হতে বিশেষ দোয়া করা হয়। 



মন্তব্য করুন