শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১ | ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

হাবিপ্রবিতে বিদেশি শিক্ষার্থীদের নতুন অভিজ্ঞতায় ঈদ উদযাপন

রেজোয়ানুল হক, হাবিপ্রবি
২৩ জুলাই ২০২১ ২৩:১৮ | আপডেট : ২৪ জুলাই ২০২১ ১২:৩৭
দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের ঈদ উদযাপন
দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের ঈদ উদযাপন

পবিত্র ঈদুল আজহা সমগ্র মুসলিম উম্মাহর একটি সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। মুসলিম জাতি এই দিনে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার পাশাপাশি মেতে ওঠে আনন্দের বাঁধ ভাঙা জোয়ারের সাথে। উচ্চ শিক্ষার জন্য হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে এসে করোনার কারণে দেশে ফিরতে না পারা দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীদের ঈদ উদযাপনেও কোনো কমতি ছিলো না।

ক্যাম্পাসে বন্ধুদের সাথে ঈদের সালাত আদায় করা, ছবি ওঠানো, বাঙালি বন্ধুদের বাসায় ঘুরতে যাওয়ার মধ্য দিয়ে উপভোগ্য একটি ঈদ উদযাপন করেছেন বলে জানিয়েছেন বিদেশি শিক্ষার্থীরা।

প্রতিবেশী দেশ ভারতের সাফিউল্লাহ নিজ পরিবার এবং বাংলাদেশ ও ভারতের বন্ধুদের ঈদ শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘করোনা প্যানডামিকের কারণে এক বছরেরও বেশি সময় ধরে ক্যাম্পাস বন্ধ। এই ঈদ অন্যান্য ঈদের মতো উপভোগ করতে না পারলেও বন্ধুদের সংস্পর্শে ঈদের আনন্দটা সত্যি অনেক বেশি ছিলো। আমরা অন্যান্য বিদেশি বন্ধু ও বাঙালি বন্ধুদের সাথে ক্যাম্পাসে ঈদ সালাত আদায় করেছি এবং কিছু ছবি উঠিয়েছি যাতে বন্ধু ও পরিবারের সাথে ঈদ আনন্দের মুহূর্ত শেয়ার করতে পারি। এছাড়াও আমরা বাঙালি বন্ধুদের বাসায় আমন্ত্রিত হয়ে গিয়েছিলাম এবং কুরবানীকে অনেক বেশি উপভোগ করেছি।’

ঈদ অনুভূতি জানতে চাইলে নেপালের দীপক বলেন, ‘প্রথমে সবাইকে ঈদ মোবারক জানাইচ্ছি। ভিন্ন সংস্কৃতির ঈদ উদযাপন প্রত্যক্ষ করতে পেরে সত্যি অনেক আনন্দিত। বাঙালি বন্ধুরা আমাদেরকে তাদের বাসায় আমন্ত্রণ করেছিল এবং হরেক রকম খাবার আয়োজন করেছিল। আমি রংপুরে আমার বন্ধু আবির রহমানের বাসায় গিয়েছিলাম এবং দেখেছি তারা কীভাবে ঈদ উদযাপন করে। আমাকে তার পরিবার পোশাক ও টাকা উপহার দেন, যেটাকে তারা সালামি বলে থাকেন। তার পরিবার আমাকে নিজ সন্তানের মতো যত্ন করেছেন এবং আন্তরিক ভালোবাসা দেখিয়েছেন।’

উল্লেখ্য, বাংলাদেশের যেসব বিশ্ববিদ্যালয়ে অধিক বিদেশি শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য আসেন, তার মধ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) শীর্ষস্থানীয়। বিদেশি শিক্ষার্থীদের অধিকাংশরাই নাইজেরিয়া, সোমালিয়া, নেপাল, ভারত, ভূটান থেকে আসে।



মন্তব্য করুন

সর্বশেষ খবর
এই বিভাগের আরও খবর